মহারাষ্ট্রের পর এবার ওড়িষায় পথে নামলেন কৃষকেরা

মহারাষ্ট্রের পর এবার ওড়িষায় পথে নামলেন কৃষকেরা

মহারাষ্ট্র পথপ্রদর্শক। প্রায় ৫০,০০০ কৃষকের আন্দোলন মিথ্যে হয়নি। সাফল্য পেয়েছেন কৃষকেরা। তাদের সব দাবি মেনে নিয়েছে ফড়নবিশ সরকার। হয়েছে ঋণ মকুব। এবার এই কৃষকদের পদাঙ্ক অনুসরণ করে, তাদেরকে লাল সেলাম জানিয়ে পথে নামলেন ওড়িয়ার কৃষকরা। মঙ্গলবার ওড়িশার ভূবনেশ্বরে প্রায় ১৫ হাজার কৃষক লং মার্চ করে বিধানসভার সামনে বিক্ষোভ দেখান।

এখানে কৃষকদের দাবি ছিল কৃষিক্ষেত্রে ২১,৬০০ কোটি টাকা বরাদ্দ করা হোক। মহারাষ্ট্রের কৃষকদের দাবি ছিল ঋণ মকুব এবং জমি হস্তান্তর। এছাড়াও মহারাষ্ট্র সরকারকে কৃষকদের পেনশন চালুর দাবি জানিয়েছিলেন তাঁরা। সেই একই দাবি ছিল ওড়িষার কৃষকদেরও। মাসে ৫০০০ টাকা করে দরিদ্র কৃষকদের পেনশেন দেওয়ার দাবি জানিয়েছেন ওড়িষার আন্দোলনকারী কৃষকেরা। 

এছাড়াও তাঁদের উৎপাদিত ফসলের ন্যূনতম দাম ১৫৫০ টাকা থেকে বাড়িয়ে কুইণ্টার প্রতি ৩০০০ টাকা করার দাবি জানানো হয়েছে। বিক্ষোভের নেতৃত্বকারী সংগঠন নবনির্বাণ কৃষক সংগঠনের আহ্বায়ক অক্ষয় কুমার জানিয়েছেন, সরকার কিছুতেই কৃষকদের অবস্থা বুঝতে চান না। ফসল নষ্ট হলে কী পরিমাণ ঋণের বোঝা তাঁদের মাথায় চেপে বসে তার ধারণা নেই সরকারের। এই সত্যিটা মেনে নিয়ে কৃষকদের ঋণ মকুবেরও দাবি জানিয়েছেন তাঁরা।