সুপ্রিম কোর্টের নির্দেশে অনির্দিষ্টকালের জন্য বাড়ল আধার সংযুক্তির সময়সীমা

সুপ্রিম কোর্টের নির্দেশে অনির্দিষ্টকালের জন্য বাড়ল আধার সংযুক্তির সময়সীমা

৩১ মার্চ আধার সংযুক্তির সময়সীমা শেষ হচ্ছে। এই ভেবে অনেকেই তোড়জোড় শুরু করেছেন আধার লিঙ্ক করানোর জন্য। কিন্তু একটি সুখবর আছে! সেটা হলো আধার সংযুক্তির সময়সীমা আবারও বাড়ল। আজ মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, আধারের বৈধতা নিয়ে আদালতের রায় না বেরনো পর্যন্ত আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়। অর্থাৎ অনির্দিষ্টকালের জন্যই আধার যোগের সময়সীমা বাড়ল।

চলতি বছরের ৩১ মার্চের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে ১২ সংখ্যার আধার নম্বর যোগ করা বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। এছাড়াও প্যানকার্ড, মোবাইল নম্বর, ড্রাইভিং লাইসেন্স ও আরও অনেক ক্ষেত্রে আধার সংযুক্তির শেষ তারিখ ছিল ৩১ মার্চ। সেটা বদলালো। পাশাপাশি কেন্দ্র এও জানিয়েছিল একাধিক সরকারি সুযোগ-সুবিধা পেতে গেলে আধার কার্ড দরকার। তবে দিন কয়েক আগে আধার সংযুক্তিকরণের শেষ তারিখ বাড়ানো হবে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছিল। তবে এদিন শীর্ষ আদালতের নির্দেশে স্পষ্ট হয়ে গেল, সরকারি সুবিধা পেতে আপাতত বাধ্যতামূলক নয় আধার কার্ড সংযুক্তিকরণ।

প্রসঙ্গত উল্লেখ্য, আধার কার্ড সংযুক্তিকরণের সময়সীমা বাড়ানোর জন্য সুপ্রিম কোর্টে একটি মামলা চলছে। যার ভিত্তিতে শীর্ষ আদালতের পাঁচ সদস্যের এক সাংবিধানিক বেঞ্চ খতিয়ে দেখছে আধারের ফলে দেশবাসীর ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা হচ্ছে কিনা। দীপক মিশ্রর সেই বেঞ্চই এদিন সাফ জানিয়ে দেয়, শীর্ষ আদালতে যতদিন না আধার নিয়ে মামলার নিষ্পত্তি হচ্ছে, ততদিন আধার সংযুক্তিকরণের কোনও প্রয়োজন নেই। সুপ্রিম কোর্টের এমন বিধানে স্বাভাবিকভাবেই স্বস্তিতে সাধারণ মানুষ।

উল্লেখ্য, গত বছর ১৫ ডিসেম্বর সুপ্রিম কোর্ট জানিয়েছিল, মোবাইল ও বাঁকের সঙ্গে আধার লিংকের সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করতে হবে।