আরএসএস-এর আলোচনাসভায় চীনকে আমন্ত্রণ জানানো হলেও ব্রাত্য পাকিস্তান

আরএসএস-এর আলোচনাসভায় চীনকে আমন্ত্রণ জানানো হলেও ব্রাত্য পাকিস্তান

পাকিস্তানকে জঙ্গিবাদের মদত দেওয়ার জন্য অপমান করল আরএসএস। আগামী মাসেই রাজধানীতে তিনদিন ব্যাপী একটি আলোচনা সভার আয়োজন করতে চলেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ৷ আলোচনা সভার বিষয় হল 'Future of Bharat: An RSS perspective'৷ সেখানে আলোচনাসভায় আসার জন্য আমন্ত্রণ জানান হচ্ছে এশিয়ার ৬০টি দেশের কূটনৈতিক বিশেষজ্ঞদের৷ কিন্তু সেখানে আমন্ত্রিত নয় পাকিস্তান। 

ডোকলাম নিয়ে ভারত-চীন সমস্যা মেনে নিতে রাজি আরএসএস। কিন্তু পাকিস্তান যেভাবে সন্ত্রাসবাদে মদত দেয় তাতে পাকিস্তানের সঙ্গে তৈরি হওয়া দূরত্ব বজায় রাখতে চায় আরএসএস। 

বিষয়টি নিয়ে কথা বলতে গিয়ে আরএসএস শীর্ষনেতা অরুণ কুমার বলেন, ''তাঁদের মদতে ভারতে বৃদ্ধি পাচ্ছে সন্ত্রাসবাদী কার্যকলাপ৷ তাঁরা সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করায় সীমান্তে প্রত্যেকদিন প্রাণ যাচ্ছে ভারতীয় জওয়ানদের৷ তাই পাকিস্তানকে অনুষ্ঠানে আমন্ত্রণের প্রশ্নই ওঠে না৷'' জানা গিয়েছে, আমন্ত্রণ করা হচ্ছে সিপিএম সীতারাম ইয়েচুরিকে৷ নিমন্ত্রণপত্র পৌঁছে যাচ্ছে কমিউনিস্ট দেশ চিনের কূটনৈতিক বিশেষজ্ঞদের কাছেও৷ এই বিষয়ে অরুণ কুমার বলেন, ''চীনের সঙ্গে ভারতের সাংস্কৃতিক মিল রয়েছে৷ ফলে তাঁদের অনুষ্ঠানে আমন্ত্রণ করা হচ্ছে৷''