রাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দ

রাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দ

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থীর নাম ঘোষণা করলো বিজেপি। বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দকে শাসক শিবিরের প্রার্থী হিসেবে ঘোষণা করলেন অমিত শাহ। সোমবার নয়াদিল্লিতে বিজেপির সদর দফতরে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বিজেপি সংসদীয় দল বৈঠকে বসে। সেখানেই কোবিন্দের নাম প্রার্থী হিসেবে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়। এই মুহূর্তে বিহারের রাজ্যপাল হিসাব রয়েছেন উত্তরপ্রদেশের বাসিন্দা কোবিন্দ। বিজেপি সভাপতি জানিয়েছেন তাদের প্রার্থীর নাম শরিক দলগুলি এবং কংগ্রেস নেতৃত্বকে জানানো হয়েছে।
বিহারের রাজ্যপালের দায়িত্ব থাকা কোবিন্দের প্রশাসনিক অভিজ্ঞতা তেমন বলার মতো নয়। ২০১৫ সালের ৮ আগস্ট বিহারের রাজ্যপাল হিসাবে কোবিন্দকে নিয়োগ করা হয়। ৭১ বছরের কোবিন্দের বাড়ি উত্তরপ্রদেশের কানপুরে। ওই রাজ্য থেকে রাজ্যসভার সাংসদ হয়েছিলেন। ১৯৯৮-২০০২ পর্যন্ত বিজেপির দলিত মোর্চার সভাপতি ছিলেন কোবিন্দ। পাশাপাশি অল ইন্ডিয়া কোলি সমাজের সভাপতি পদেও তাঁকে কয়েক বছরের জন্য দেখা যায়। আইনজীবী হিসাবে কয়েক বছর সুপ্রিম কোর্টে প্র্যাকটিসও করেছেন। 
বিশেষজ্ঞদের ধারণা, গোবলয়ের এই নেতাকে সামনে রেখে দলিত ভোটকেও পাশে পেতে চাইছে বিজেপি। কারণ, এমন একজন প্রার্থীর বিরোধিতা করা মায়াবতী-সহ কয়েকটি দলের পক্ষে অসম্ভব। আগামী ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। ২৮ জুনের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। নাম প্রত্যাহারের শেষ দিন ১ জুলাই।