অস্ত্রোপচারে বৃদ্ধার গলা থেকে বেরলো ১ কেজি ৭০০ গ্রামের টিউমার

অস্ত্রোপচারে বৃদ্ধার গলা থেকে বেরলো ১ কেজি ৭০০ গ্রামের টিউমার

টিউমারের ওজন ১ কেজি ৭০০ গ্রাম। এক বৃদ্ধার গলায় অস্ত্রোপচারে বেরলো এই টিউমার। নদিয়ার কল্যাণী মেডিক্যাল কলেজ ও জওহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতালের চিকিৎসকরা এই সফল অস্ত্রোপচারটি করেছেন। জানা গিয়েছে, অস্ত্রোপচারের পর ভালো আছেন ৬৪ বছরের মিনতি কর। বেশ কিছুদিন হাসপাতালে কাটিয়ে কাঁচরাপাড়ার বাড়িতে ফিরেছেন তিনি। 

জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরে গলার অস্বস্তিতে ভুগছিলেন মিনতি কর। তাঁর বাড়ি উত্তর ২৪ পরগনার কাঁচড়াপাড়ার ৬৫ নম্বর দেবেনবাবু রোডে। কষ্ট পাচ্ছিলেন কিন্তু আর্থিক অসচ্ছলতার কারণে ঠিকমতো চিকিৎসা করতে পারেননি তিনি। অস্বস্তি নিয়েই কল্যাণীর জওহরলাল নেহেরু মেমোরিয়াল হাসপাতালে আসেন মিনতিদেবী। পরীক্ষা করে জানা যায়, তাঁর গলার প্যারোটিভ গ্রন্থিতে বিরাটাকার টিউমার রয়েছে। সেজন্যই কষ্ট পাচ্ছেন তিনি। মিনতিদেবীর বয়সজনিত কারণ ও টিউমারের অবস্থান নিয়ে ধন্দে পড়েন চিকিৎসকরা। এই বয়সে এতবড় মাপের একটি অস্ত্রোপচারের ধকল মিনতিদেবী নিতে পারবেন কিনা তা নিয়ে বিস্তর আলোচনাও চলে। কিন্তু যন্ত্রণা থেকে রোগিণীকে রেহাই দেওয়াও চিকিৎসকদেরই কর্তব্য। তাই অস্ত্রোপচারের সিদ্ধান্তই নেওয়া হয়। সেইমতো গত ২৯ জানুয়ারি জওহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতালে ভর্তি হন মিনতি কর। পরের দিন অর্থাৎ ৩০ জানুয়ারি তাঁর সফল অস্ত্রোপচার হয়। চিকিৎসক ইন্দ্রনীল পাল, এস কুমার ও বিভাস মণ্ডলের তত্ত্ববধানে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। 

কিন্তু অস্ত্রোপচার সফল হলেও বয়সের কারণে অসুস্থ হয়ে পড়েন রোগিণী। প্রায় সপ্তাহখানেক হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে তাঁকে পর্যবেক্ষণে রাখেন চিকিৎসকরা। সুস্থবোধ করায় তাঁকে হাসপাতাল থেকে ছাড়া হয়েছে। বিপদ থেকে উদ্ধার পেয়ে চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন ওই বৃদ্ধা।