গর্ভপাতের ঝুঁকি এড়াতে এই খাবারগুলো রাখুন আপনার ডায়েটে

গর্ভপাতের ঝুঁকি এড়াতে এই খাবারগুলো রাখুন আপনার ডায়েটে

গর্ভপাত বা মিসক্যারেজ কেন হয়? এর অনেক কারণ থাকতে পারে। তবে একটা কারণ অবশ্যই ভিটামিনের অভাব।  ভিটামিন বি৩ হলো এমন একটি ভিটামিন যা গর্ভধারণ থেকে শুরু করে শিশুর জন্মের পরও খেয়াল রাখে। তাই প্রেগন্যান্সিতে ভিটামিন বি৩ খাওয়ার পরামর্শ দেন চিকিত্সকরা। কি কি খাবারে রয়েছে ভিটামিন বি৩, জেনে নিন আর আপনার ডায়েটে রাখুন এই খাবারগুলো। 

১. মাছ: যে কোনও ধরনের মাছে থাকে নিয়াসিন। তবে টুনা ফিশ, সামুদ্রিক মাছে নিয়াসিনের পরিমাণ বেশি।
২. চিকেন: সহজপাচ্য এবং পুষ্টিকর খাবার হিসেবে প্রেগন্যান্সিতে চিকেন খান। চিকেন ভিটামিন বি৩-র উত্কৃষ্ট উত্স।
৩. মাশরুম: মাশরুমে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন বি৩। যদি অ্যালার্জি না থাকে তা হলে অবশ্যই প্রেগন্যান্সি ডায়েটে রাখতে পারেন মাশরুম।
৪. মেটে: পাঁঠার মেটেতে যেমন আয়রন রয়েছে, তেমনই রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন বি৩। তাই গর্ভাবস্থায় রক্তাল্পতার সমস্যা কাটাতে ও মিসক্যারেজের ঝুঁকি এড়াতে মেটে খান। 
৫. মটরশুঁটি: গর্ভাবস্থায় অনেকেরই আমিষ খাবারে গন্ধ লাগে। তারা ভিটামিন বি৩-র ঘাটতি মেটাতে ডায়েটে রাখতে পারেন মটরশুঁটি। এই খাবার নিয়াসিনে ভরপুর।
৬. চিনে বাদাম: প্রেগন্যান্সিতে প্রতি দু’ঘণ্টা অন্তর খাওয়া উচিত। মি়ড মিল স্ন্যাকস হিসেবে চিনে বাদাম। এই বাদাম ভিটামিন বি৩-তে পরিপূর্ণ।
৭. অ্যাভোকাডো: অ্যাভোকাডোকে সুপারফুড বলে থাকেন নিউট্রিশনিস্টরা। অন্যান্য পুষ্টিগুণের পাশাপাশি অ্যাভোকাডোতে রয়েছে ভিটামিন বি৩।