মেদ ঝরাতে কাজে লাগবে জিরে

মেদ ঝরাতে কাজে লাগবে জিরে

শরীরে মেদ বাড়ছে? শরীরচর্চা তো করতেই হবে। তার সাথে সাথে খাদ্যাভাসে কিছু পরিবর্তন আনুন৷ রোজ খেতে হবে, তাহলে তফাত লক্ষ্য করবেন খুব কম দিনেই৷ 

জিরে শুধু যে চর্বি বের করে দেয়, তা কিন্তু নয়। একই সঙ্গে অস্বাস্থ্যকর কোলেস্টেরলকে শরীর থেকে বের করে দেয়। ফলে, যারা ওজন কমানোর জন্য জিমে গিয়ে ঘাম ঝরাচ্ছেন, একবার ১৫ দিনের জন্য জিরের ওপর ভরসা রাখতে পারেন। জিরের মধ্যে রয়েছে থাইমল ও অন্যান্য কিছু তেলের উপস্থিতি। যার কাজ হলো লালা নিঃসরণকারী গ্রন্থিকে উত্তেজিত করা। যার ফলে খাবার ভালো হজম হয়।

এ ছাড়াও জিরে পরিপাকতন্ত্রকে ভালো কাজ করতে সাহায্য করে। গবেষকরা জানাচ্ছেন, হজমের গন্ডগোল হলে, জিরে দিয়ে চা খেয়ে দেখতে পারেন। উপকার পাবেন। এক গ্লাস জলে এক চামচ জিরে দিন। ভালো করে ফুটিয়ে নিন। জলের রং লালচে হয়ে এলে, গ্যাস বন্ধ করে, পাত্রটি চাপা দিয়ে রাখুন। একদম ঠান্ডা হওয়া অবধি অপেক্ষা করুন। এই জিরে চা দিনে তিন বার খেলে, হজমশক্তি বাড়বে। পেটে ব্যথা কমবে।

এছাড়াও কয়েক চামচ মধু ও তিন গ্রাম জিরে গুঁড়ো এক গ্লাস জলে ভালো করে মিশিয়ে নিন। নিয়মিত এই মিশ্রণটি খান। স্যুপ তৈরি করে, এক চামচ জিরাগুঁড়ো মিশিয়ে খেলেও ভালো কাজ দেবে।