ভেজিটেবল কাটলেট

ভেজিটেবল কাটলেট

উপকরণ:
আলু তিনটি সেদ্ধ করা, বিট দুটি, গাজর পাঁচটি, হিং এক চিমটে, কড়াইশুঁটি ছাড়ানো আধকাপ, বিনস আধকাপ কুচো করে কাটা, সাদা তেল দুই তিন চামচ, জিরে আধ চামচ, ধনেপাতা দুই চামচ কুচোনো, আদা সরু করে কাটা আধ চামচ, হলুদ আধ চামচ, নুন, মিষ্টি, লঙ্কা গুঁড়ো স্বাদ অনুযায়ী, থাই চিলি দুটি কুচোনো, চিনে বাদাম রোস্টেড দুই চামচ, লেবুর রস এক চামচ, ব্রেড ক্রাম্বস এক কাপ, কর্ণফ্লাওয়ার তিন বড় চামচ।

প্রণালী:
বিট, গাজর ঘেঁষনি দিয়ে একদম সরু করে কেটে নিন। আলু একটি পাত্রে চটকে মেখে নিন। আলুর খোসা ফেলবেন না। এবার ননস্টিক প্যানে একচামচ তেল দিন। গরম হলে হিং দিয়ে জিরে ফোড়ন দিন। আদা কুচো, থাই লঙ্কা দিন। বিনস, বিট, গাজর, কড়াইশুঁটি, হলুদ এবং নুন দিয়ে অল্প আঁচে ঢেকে রাঁধুন। যেহেতু সব সরু করে বা কুচি করে কাটা তাই চটজলদি রান্না হয়ে যাবে। অল্প কাঁচা থাকলেও ক্ষতি নেই। 

চিনি, লেবুর রস, ধনেপাতা মাখিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে আলুর পাত্রে সব্জিগুলো এবং বাদাম দিয়ে আলুর সাথে ভালো করে চটকে মিশিয়ে নিন। ইচ্ছেমত লঙ্কা গুঁড়ো, নুন যোগ করুন। একটি বাটিতে কর্ণফ্লাওয়ার জলে গুলে নিন। একটি প্লেটে ব্রেডক্রাম্ব বিছিয়ে নিন। ননস্টিক প্যানে দুই চামচ তেল দিয়ে গরম করুন। গরম হলেই আঁচ কমিয়ে আনুন।
কাটলেট হাতে গড়ে কর্ণফ্লাওয়ারে ডুবিয়ে, ব্রেডক্রাম্বে মাখিয়ে তেলে মুচমুচে করে ভেজে তুলুন। সস বা কেচাপ এর সাথে পরিবেশন করুন।