অরেঞ্জ চিকেন

অরেঞ্জ চিকেন

উপকরণ:
চিকেন বুকের মাংস হাড়ছাড়া এক পাউন্ড আধা ইঞ্চি করে কাটা, কর্ণ স্টার্চ অর্ধেক কাপ, ডিম একটা, ময়দা আধা কাপ, নুন পরিমাণ মত, সাদা গোলমরিচ গুঁড়ো স্বাদ অনুযায়ী, সাদা তেল ভাজার জন্য, আদা কুচোনো এক চামচ, রসুন কুচোনো একচামচ, লাল লঙ্কা খুব মিহি করে গুঁড়ো নয় এক চামচ, তিলের তেল আধা চামচ, চিনি আড়াই চামচ, সাদা ভিনিগার আড়াই চামচ, জল, কমলালেবুর জিষ্ট একটি গুঁড়িয়ে নেওয়া, সয়া সস এক চামচ, পেঁয়াজকলি ইচ্ছে হলে এক চতুর্থাংশ কাপ কুচোনো, রাইস ওয়াইন এক চামচ।

প্রণালী:
অরেঞ্জ সস বানিয়ে নিন আগে। তার জন্য বাটিতে চামচ দুয়েক জলে সয়া সস চিনি সাদা ভিনিগার অরেঞ্জ জিষ্ট ভালো করে মিশিয়ে রাখুন। এবার অন্য বাটিতে এক চামচ তেলে, ডিম, নুন আর সাদা গোলমরিচ মিশিয়ে নিন। আরেকটি বড় বাটিতে কর্ণ স্টার্চ আর ময়দা মিশিয়ে নিন ভালো করে। অন্য একটি ছোট্ট বাটিতে এক চ্তুর্থাংশ কাপ জলে এক চামচ কর্ণ স্টার্চ মিশিয়ে নিন ভালো করে।

এইবারে কানা উঁচু পাত্রে তেল গরম করে, চিকেনের টুকরোগুলো প্রথমে ডিমের মিশ্রণে তারপরে কর্ণ স্টার্চ এর মিশ্রণে ডুবিয়ে সোনালি ও মুচমুচে করে ভেজে তুলুন। পেপার টাওয়ালের ওপর রেখে অতিরিক্ত তেল ঝরিয়ে নিন। পরিষ্কার প্যানে এক চামচ তেল গরম করুন। আদা, রসুন দিয়ে নাড়ান। সুগন্ধ বেরোলে পেঁয়াজকলি, লাল লঙ্কা দিয়ে ভাজুন একটুক্ষণ। রাইস ওয়াইন দিয়ে ভালো করে মেশান। এবার অরেঞ্জ সস দিয়ে দিয়ে মিশান। ফুটতে শুরু করলে চিকেন মেশান। কর্ণ স্টার্চের বাকি মিশ্রণটা ঢেলে দিন। তৈরী অরেঞ্জ চিকেন।