নারকেল খিচুড়ি

নারকেল খিচুড়ি

উপকরণঃ
১ কাপ গোবিন্দভোগ চাল, ১ কাপ মুগ ডাল, ১টা মাঝারি সাইজের টোম্যাটো কুচি, আধ ইঞ্চি আদা বাটা, ২টো মাঝারি সাইজের আলু খোসা ছাড়িয়ে অর্ধেক করে কাটা, ১ কাপ ফুলকপি, আধ কাপ কড়াইশুঁটি, আধ কাপ বিনস, ৩-৪টে কাঁচালঙ্কা, ১ মুঠো ধনেপাতা কুচি, আধ কাপ কুচনো গাজর, ১ চা চামচ গুঁড়ো হলুদ, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, আধ চামচ লঙ্কার গুঁড়ো। 

প্রণালীঃ 
চাল ও ডাল আলাদা আলাদা করে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। প্রেশার কুকারে ঘি গরম করে হিং, গোটা জিরে, দারচিনি, ছোট এলাচ, লবঙ্গ ও তেজপাতা ফোড়ন দিন। আধ মিনিট নে়ড়ে নিয়ে সুন্দর গন্ধ বেরোলে টোম্যাটো কুচি ও আদা বাটা দিন। নুন দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না টোম্যাটো গলে গিয়ে তেল ছাড়ছে।

প্রেশার কুকারে কড়াইশুঁটি, বিনস, ফুলকপি, আলু দিয়ে গুঁড়ো হলুদ, নুন ও লঙ্কা গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন ৩-৪ মিনিট। যতক্ষণ না আলু ও ফুলকপি সোনালি হয়ে আসছে। এ বার চাল ও ডাল ঢেলে দিন। ২ মিনিট নাড়তে থাকুন যাতে চাল ও ডাল ভাজা হয়ে সুন্দর গন্ধ বেরোয়া। তারপর নারকেল কোরা ও দুধ দিয়ে দিন। ফুটতে শুরু করলে সাড়ে ৩ কাপ জল ও নুন দিন। বেশি নুন দেবেন না, কারণ সিদ্ধ সব্জিতে নুন দেওয়া রয়েছে। প্রেশার বেরিয়ে গেলে ঢাকনা খুলুন। উপরে বাকি ঘি, গরম মশলা গুঁড়ো, নারকেল কোরা ও ধনেপাতা কুচি ছড়িয়ে ভাল করে মিশিয়ে নামিয়ে নিন। গরম আলুভাজা বা ডিম ভাজার সঙ্গে পরিবেশন করুন।