ইলিশ পোলাও রেসিপি

ইলিশ পোলাও রেসিপি

উপকরণ:
ইলিশ মাছ ৭,৮ টুকরো, পোলাওয়ের চাল ৩ কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, কাঁচালঙ্কাবাটা ১ চা-চামচ বা স্বাদ মতো। শুকনোলঙ্কা গুঁড়া আধ চা-চামচ, ধনে ও জিরে গুঁড়া ১ চা চামচ, গোটা কাঁচালঙ্কা ১০-১৫টি, টক দই আধ কাপ, আদা বাটা দেড় চা চামচ, রসুনবাটা দেড় চা-চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ, লবণ স্বাদ মতো, চিনি ১ চা চামচ, ঘি ১ চা চামচ, দুধ ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, এলাচ ২-৩টি, দারুচিনি ১-২ টি, তেজপাতা ১-২টি, লবঙ্গ ৩-৪টি, তেল পরিমাণ মতো।

প্রণালী:
ইলিশ মাছ ভালো করে ধুয়ে নিন। একটি বাটিতে টক দই, আধ কাপ বেরেস্তা, কয়েকটা কাঁচালঙ্কা (ভেঙে নেওয়া), এক চা চামচ আদাবাটা, এক চা চামচ রসুনবাটা, লঙ্কাগুঁড়া, ধনে ও জিরে গুঁড়া এবং লবণ দিয়ে ভালো করে মিশিয়ে, মাছগুলো এই মশলার মিশ্রণে মাখিয়ে মেরিনেট করতে হবে।

আধ ঘণ্টা পর একটি প্যানে পরিমাণ মতো তেল গরম করে, মেরিনেট করা মাছ ঢেলে দিয়ে হালকা আঁচে রান্না করুন। এই সময় কাঁচামরিচ-বাটা, অল্প কিছু পেঁয়াজ বেরেস্তা ও আধা চা-চামচ চিনি দিন। খেয়াল রাখতে হবে মাছগুলো যেন ভেঙে না যায়। মাখা মাখা হয়ে আসলে আঁচ বন্ধ করুন। অন্য একটি হাঁড়িতে পরিমাণ মতো তেল গরম করে সব গরম মসলা দিয়ে, আধ চা চামচ করে আদা ও রসুন বাটা, ১ টেবিল চামচ পেঁয়াজবাটা দিয়ে একটু কষিয়ে নিতে হবে। এবার এতে আগে থেকে ধুয়ে ভিজিয়ে রাখা (২০ মিনিট) চাল দিয়ে নেড়েচেড়ে পরিমাণ মতো জল ও দুধ দিন। দুধের জন্য জলের পরিমাণ কম দিতে হবে। পরিমাণ মতো লবণ, লেবুর রস, ১ চা-চামচ ঘি আর আধা চা-চামচ চিনি দিয়ে ঢেকে পোলাও রান্না করে নিতে হবে।

পোলাও রান্না হয়ে গেলে এর উপর মাছ ও ঝোল বিছিয়ে বাকি পেঁয়াজ বেরেস্তা ও কাঁচামরিচ দিয়ে ঢেকে আরও কিছুক্ষণ দমে রেখে নামিয়ে নিন। গরম গরমি পরিবেশন করতে পারেন আপনি।