ইলিশের কোরমা রেসিপি

ইলিশের কোরমা রেসিপি

উপকরণঃ
মাঝারি সাইজের ইলিশ মাছের কয়েক টুকরো, নারকেল বাটা দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি দেড় কাপ, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা এক চামচ, টমেটো কুচি, হলুদ গুড়া এক চামচ, কাঁচা মরিচ বাটা এক চামচ, শুকনা মরিচ গুঁড়া, কাজুবাদাম বাটা এক টেবিল চামচ, পোস্তদানা বাটা এক টেবিল চামচ, টকদই দুই চামচ, চিনি ও লবণ স্বাদমত, সয়াবিন তেল ও তেজপাতা।

প্রণালীঃ 
মাছগুলো প্রথমে লবণ ও হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজতে হবে। খুব বেশি লাল করে ভাজা যাবে না। মিডিয়াম আঁচে নরম করে ভাজতে হবে।

চাইলে এই সময় অল্প লবণ দেওয়া যেতে পারে। এতে পেঁয়াজ ভাজা নরম হবে। এখান থেকে কিছু ভাজা পেঁয়াজ তুলে রাখুন। কেননা রান্নার শেষে এর ওপরে ছিটিয়ে দেওয়ার জন্য। এখন বাকি পেঁয়াজ ভাজায় টমেটো কুচি দিয়ে নেড়েচেড়ে নিন। এরপর একে একে আদা বাটা, রসুন বাটা, কাঁচামরিচ বাটা, জিরা বাটা, হলুদ গুড়া ও মরিচ গুড়া দিয়ে ভালোমতে কষাতে হবে, যেন মশলার কাঁচা গন্ধটা না থাকে।

এবার একটা বাটিতে টকদই, নারকেল বাটা, কাজুবাদাম বাটা ও পোস্তবাটা নিতে হবে। এই মিশ্রণটি কড়াইয়ের মশলায় দিয়ে কিছুক্ষণ কষাতে হবে। মশলা ভালো করে কষানোর পর তেল ওপরে উঠে এলে লবণ, চিনি দিয়ে নেড়ে নিয়ে মাছগুলো দিয়ে দিতে হবে এবং সামান্য সময় কষিয়ে জল দিয়ে ঢেকে দিতে হবে। একদম অল্প আঁচে রান্না করতে হবে। ব্যস তৈরি ইলিশের কোরমা।