দই কাবাব রেসিপি

দই কাবাব রেসিপি

উপকরণঃ
যে কোন মাংসের কিমা আধ কেজি, পাউরুটি কুচি আধ কাপ, পেঁয়াজ মিহিকুচি ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা মিহিকুচি ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো আধ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, পুদিনাপাতা কুচি ১ টেবিল চামচ, চিনি আধ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, সিরকা ১ টেবিল চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালীঃ
টমেটো সস, সিরকা ও তেল একত্রে মেশান। মেশানো সসে পাউরুটি ভেজান। মাংস, সব উপকরণ ও মেশানো রুটি একত্রে খুব ভালোভাবে মাখুন। মাংস ৮ ভাগ করুন। এক ভাগ কিমার মাঝে একটি পেন্সিল রেখে হাতের মুঠোয় চেপে কাবাব করুন।

হাতের মুঠোর কিমা থেকে পেন্সিল টেনে বের করে কাবাব তেল মাখানো বেকিং ট্রেতে সাজিয়ে রাখুন। ওভেনে ১৮০ ডিগ্রি (৩৫০ ডিগ্রি ফারেনহাইট) তাপে ৫০ মিনিট বেক করুন। মাঝে একবার উল্টে দেবেন। এই কাবাব ফ্রাইংপ্যানে সেঁকা তেলেও ভাজতে পারেন। আবার ঝলসে নিতে পারেন কয়লার আগুনে। 

দইয়ের সস তৈরির জন্য লাগবে- 
টক দই আধ কেজি, চিনি স্বাদ অনুযায়ী, পুদিয়া পাতা বাটা ২ টেবিল চামচ, ধনে পাতা মিহি কুচি ইচ্ছা মত, সরষের তেল ইচ্ছা মত, সাদা গোলমরিচ গুঁড়ো স্বাদ অনুযায়ী

প্রণালীঃ 
সমস্ত উপকরণ একসাথে মিশিয়ে খুব ভালো করে ফেটিয়ে নিন। স্বাদটা চেখে দেখুন। একটু টক-মিষ্টি স্বাদের হবে এই সস। গরম গরম কাবাব ভিজিয়ে দিন এই সসের মাঝে। তারপর ঢেকে রাখুন। একটি পাত্রে কয়লা গরম করে তার ওপরে ঘি ছড়িয়ে দিন। পাত্র সহ কয়লা কাবাবের মাঝে দিয়ে ঢাকনা দিয়ে দিন। ধোঁয়ায় ভরে যাবে খাবারটি। কয়েক মিনিট পর ঢাকনা সরিয়ে পরিবেশন করুন দই কাবাব।