ছোলার ডালে চিকেন

ছোলার ডালে চিকেন

উপকরণঃ 
চিকেন দেড় কেজি, ছোলার ডাল ১ কাপ, পেঁয়াজ কুচি ২টি, আদা,রসুন বাটা দেড় টেবিল চামচ করে, হলুদ,মরিচ গুঁড়া ১ চা চামচ করে, ধনে,জিরা গুঁড়া দেড় চা চামচ করে, গরমমসলা গুঁড়া দেড় চা চামচ, গোটা গরমমসলা প্রয়োজনমতো, গোটা জিরা ১ চা চামচ, চেরা কাঁচালঙ্কা ৫-৬টি, লবণ, তেল প্রয়োজনমতো

ফোঁড়নের জন্য- 
তেজপাতা ২টি, শুকনো লঙ্কা ২-৩টি, থেতো করা রসুন ৪-৫ কোয়া, পেঁয়াজ কুচি ২-৩ টে চামচ এবং তেল প্রয়োজনমতো।

প্রণালীঃ 
ডাল ধুয়ে ভিজিয়ে রাখুন। ডাল ফুলে উঠলে জল ঝরিয়ে রাখুন। হাঁড়িতে তেল গরম করে গোটা জিরা, গোটা গরমমসলা ফোঁড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেয়াজ বাদামী হলে অল্প জল দিয়ে গরমমসলা গুঁড়া ছাড়া সব বাটা ও গুঁড়া মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে ডাল দিয়ে আবার কষান। ডাল কষানো হলে এমনভাবে জল দিন, যেনো ডাল আধ সেদ্ধ হয়। ডালের জল শুকিয়ে গেলে চিকেন মিশিয়ে ঢাকনা দিয়ে আঁচ কমিয়ে রান্না করুন। চিকেন থেকে জল বের হলে, সেই জলেই ভালোভাবে কষিয়ে নিন। চিকেনের জল শুকিয়ে গেলে ঝোলের জন্যে পরিমানমতো জল দিন। জল খুব বেশী দেবেন না। ডাল সেদ্ধ হয়ে গেলেই আঁচ থেকে হাঁড়ি নামিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

অন্য একটি প্যানে তেল গরম করে তেজপাতা ও শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে পেয়াজ ও রসুন বাদামী করে ভেজে ডালের সাথে মিশিয়ে নিন। সবশেষে কাঁচালঙ্কা ও গরমমসলা গুঁড়া মিশিয়ে আবার ঢাকনা লাগিয়ে নিন। রুটি, পরোটা, নান অথবা সাদা ভাত দিয়ে পরিবেশন করুন।