চিকেন আখনি পোলাউ

চিকেন আখনি পোলাউ

উপকরণঃ 
মাংস রান্নার জন্যঃ 
মুরগী ২ টি(৪+৪= ৮ টুকরা), আদা,রসুন বাটা ২ টেবিল চামচ করে, কাঁচালঙ্কা বাটা ২ টেবিল চামচ, আখনি মসলা ১ টেবিল চামচ, লঙ্কার গুঁড়া ১/২ চা চামচ, গোটা গরমমসলা প্রয়োজনমতো, বেরেস্তা ১/২ কাপ, হলুদ গুঁড়া সামান্য, টকদই ১/৪ কাপ, দুধ ১ কাপ, জল পরিমাণমতো, চিনি,লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো। 

আখনি মসলা তৈরির জন্যঃ 
সাদা এলাচ ৫-৬ টি, কালো এলাচ ১ টি, দারচিনি ১ ইঞ্চির ১ টুকরা, জয়িত্রি ১ টি ফুল,জায়ফল ১/৪ ভাগ, শাহজিরা ১ টেবিল চামচ, স্টার অ্যানাইস ১ টি, কালো গোলমরিচ ৫-৬ টি, শুকনো লঙ্কা ২-৩ টি। সব মসলা হালকা করে টেলে গুঁড়া করে রাখুন।

পুটলী মসলার জন্যে যা প্রয়োজনঃ
গোটা ধনে ১ টেবিল চামচ, শাহজিরা ১ চা চামচ, মৌরি ১ টেবিল চামচ, কালো এলাচ ২টি,সাদা এলাচ ২-৩ টি, দারচিনি ১ ইঞ্চির ১ টুকরা, তেজপাতা ২ টি, স্টার অ্যানাইস ১ টি।সব মসলা একটি পরিষ্কার, পাতলা সুতি কাপড়ে বেঁধে পুটলী করে ১২ কাপ জলে জ্বাল দিয়ে ১০ কাপ করে রাখুন।

পোলাউয়ের জন্যে প্রয়োজনঃ
চাল ৫ কাপ, তেল/ঘি পরিমাণমতো, লবণ স্বাদমতো, কাঁচালঙ্কা ৮-১০ টি, বেরেস্তা ১ মুঠি,কেওড়া জল পরিমাণমতো। 

প্রণালীঃ 
মাংস রান্নাঃ
মাংসের সাথে অর্ধেক আদা-রসুন বাটা ও সামান্য হলুদ গুঁড়া মাখিয়ে এক ঘন্টার জন্যে ঢেকে রাখুন। প্যানে সামান্য তেল গরম করে হাই হিটে মুরগীর টুকরা গুলো বাদামী করে ভেজে তুলে রাখুন। অন্য একটি হাঁড়িতে তেল গরম করে গোটা গরমমসলা ফোঁড়ন দিয়ে বাকি আদা-রসুন বাটা, স্পেশাল আখনি মসলা, কাঁচামরিচ বাটা ও গুঁড়ালঙ্কা দিন। সামান্য জল মিশিয়ে মসলা কষিয়ে টকদই দিয়ে আবার কষান। মসলা থেকে তেল ছেড়ে আসলে ভেজে রাখা মুরগীর টুকরা, জ্বাল দেওয়া দুধ, বেরেস্তা ও লবণ মিশিয়ে ঢাকনা দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। তেল ছেড়ে, ঝোল মাখা-মাখা হলে নামিয়ে ঢেকে রাখুন।

আখনির পোলাউ রান্নাঃ
হাঁড়িতে ঘি অথবা তেল গরম করে চাল ভেজে জ্বাল করা পুটলী মসলার জল মিশিয়ে রান্না করুন। চাল ও জল যখন সমান লেভেলে আসবে তখন চালের ওপর রান্না করা মাংস, বেরেস্তা, কাঁচালঙ্কা ও কেওড়াজল ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দমে রাখুন দশ মিনিট। দশ মিনিট পর খুন্তি দিয়ে মাংস ও চাল মিশিয়ে আবার দমে রাখুন আরো দশ-পনেরো মিনিট। চাল সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। তৈরি চিকেন আখনি পোলাউ।