শুরু হল 24 তম কলকাতা চলচ্চিত্র উত্সব

শুরু হল 24 তম কলকাতা চলচ্চিত্র উত্সব

আজ থেকেই শুরু হল 24 তম কলকাতা চলচ্চিত্র উত্সব, বাংলা চলচ্চিত্রের ১০০ বছরপূর্তি উদযাপন!কলকাতা চলচ্চিত্র উৎসবে থাকছে বিশেষ চমক উদ্বোধনে অমিতাভ ছাড়াও এই বছর কলকাতা ফিল্ম ফেস্ট-এ আর কোন বড় চমক ,২৪ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজি ইন্ডোরে উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান।১০-১৭ নভেম্বর, টানা সাতদিন চলচ্চিত্র প্রেমীদের জন্য রয়েছে নানা ভাষার, নানা স্বাদের একগুচ্ছ ছবির সম্ভার৷ পাশাপাশি বাংলা ছবির ১০০ বছর, তাই উৎসবে আনন্দের জোয়ার আরও অনেকটাই৷

শনিবার সকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইট করে উৎসবের সূচণার আগাম খবর ফের একবার জানান সিনেমাপ্রেমীদের৷ ৭০ টি দেশের ১৭১ পূর্ণদৈর্ঘ্যের এবং ১৫০ টি স্বল্পদৈর্ঘ্যের ছবি ১৬ টি প্রেক্ষাগৃহে দেখানো হবে৷ফেস্টিভ্যালে দেখানো হবে মোট ৩৩২টি ছবি যারমধ্যে ১৪টি বাংলা ছবি। নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ ছাড়াও নবীনা, নিউ এম্পায়ার, কার্নিভাল, পিভিআর সহ ১৬টি স্ক্রিনে ছবি দেখানো হবে।

গতবছর ১০০ বছর পূর্ণ করেছে বাংলা চলচ্চিত্র।  'বাংলা সিনেমার শতবর্ষ'-- এটাই এ'বছরের ফেস্টিভ্যালের ফোকাল পয়েন্ট। এই প্রথম বাংলা ছবির সংরক্ষণ এবং পুনরুদ্ধার নিয়ে বিশেষ কর্মশালার আয়োজন করা হয়েছে উৎসবে।