হঠাত্ কেন উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে বদল আনতে হল

হঠাত্ কেন উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে বদল আনতে হল

পড়ুয়াদের দাবিকে  মান্যতা দিয়ে অবশেষে উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচি পরিবর্তনে সক্ষম হল রাজ্য শিক্ষা দফতর,জয়েন্ট এনেট্রান্সের পরীক্ষার কথা ভেবেই রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা দফতরের এই সিদ্ধান্তে ইতিমধ্যেই নতুন সূচি তৈরি করার নির্দেশও দেওয়া হয়েছে সংসদের বিশেষ কমিটিকে। সোমবার উচ্চমাধ্যমিক সংসদের পক্ষ থেকে পরীক্ষার সূচি পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী দু-দিনের মধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষার পরিবর্তিত সূচি জানিয়ে দেবে সাংসদ।উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার দিন নির্ধারিত হওয়ায় সমস্যা তৈরি হয়েছিল। দুই সূচি মিশে যাওয়ায় পড়ুয়াদের মাথায় হাত পড়ে যায়।

প্রথম ঘোষণা অনুযায়ী ৯ এপ্রিল ছিল অঙ্ক পরীক্ষার দিন। কিন্তু ৮ এপ্রিল অল ইন্ডিয়া জয়েন্ট পরীক্ষা থাকার জন্য উচ্চমাধ্যমিকের অঙ্ক পরীক্ষা এগিয়ে ২ এপ্রিল করা হল।

অঙ্ক ছাড়া ৯ তারিখে অন্যান্য যেসব বিষয়ের পরীক্ষা ছিল সেগুলিকেও ২ এপ্রিল তারিখে নিয়ে আসা হয়েছে। এছাড়া, প্রাথমিকভাবে স্ট্যাটিসটিক্স পরীক্ষার দিন নির্ধারিত হয়েছিল ১০ এপ্রিল কিন্তু পরে তা এগিয়ে নিয়ে এসে ৩১ মার্চ আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১৮-এর ২৭ মার্চ থেকে শুরু হবে লিখিত পরীক্ষা৷ শেষ হবে, ১১ এপ্রিল৷ এছাড়া, চলতি বছরের পয়লা ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বরেরে মধ্যে রাজ্যের সমস্ত উচ্চ মাধ্যমিক স্কুল গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে প্র্যাক্টিক্যাল পরীক্ষা শেষ করার৷ উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন পরিবর্তন হতে পারে তার আভাস পাওয়া গিয়েছিল আগেই৷