দূষন নিয়ন্ত্রন করতে গ্রীন সিটি বিশ্ববিদ্যালয় গড়তে চলেছে রাজ্য

দূষন নিয়ন্ত্রন করতে গ্রীন সিটি বিশ্ববিদ্যালয় গড়তে চলেছে রাজ্য

দূষন নিয়ন্ত্রন করতে দেশ থেকে রাজ্য কর্মসূচি নিচ্ছে,তারপর বুধবার পরিবেশ দূষণ রোধের লক্ষ্যেই বিধানসভায় পেশ হচ্ছে ‘গ্রিন ইউনিভার্সিটি’ বিল৷গ্রিন ইউনিভার্সিটি বিলের পাশাপাশি বিধানসভায় আজ পেশ হবে নিবেদিতা বিশ্ববিদ্যালয় বিলও। রাজারহাটে হবে সেই বিশ্ববিদ্যালয়।

 

রাজ্যে বিশ্ববিদ্যালয় তৈরি করতে সরকারের কাছে আবেদন জানায় একটি বেসরকারি প্রতিষ্ঠান। রাজ্য সরকার রাজাহাটে জমি দেওয়ার সিদ্ধান্ত নেয়। জমির দাম দিয়ে দেবে সংশ্লিষ্ট সংস্থাটি।
 

বিধানসভা সূত্রের খবর, পরিবেশ দূষণ রোধে কলকাতার অদূরে হুগলিতে গড়ে তোলা হবে এই বিশ্ববিদ্যালয়৷ কিভাবে পরিবেশ দূষণ হয়, কিভাবেই তা রোধ করা সম্ভব- এসব সম্পর্কেই পুঙ্খানুপুঙ্খ পাঠ দেওয়া হবে এই বিশ্ববিদ্যালয়ে৷ নবান্ন সূত্রের খবর, একই সঙ্গে এদিন বিধানসভায় পেশ হতে চলেছে নিবেদিতা বিশ্ববিদ্যালয় বিলও।

ভগিনী নিবেদিতার জন্ম সার্ধ-শতবর্ষের কথা মাথায় রেখে নিবেদিতার নামে বিশ্ববিদ্যালয়ের নামকরণ করার প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে রাজি হয়ে যায় সংস্থাটি। তারপরই নিবেদিতার নামে বিশ্ববিদ্যালয় তৈরির কথা জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিকে বিধানসভার অধিবেশনের দিন বাড়ছে না। আজই শেষ হচ্ছে শীতকালীন অধিবেশন।  

 

প্রশাসন সূত্রের খবর, দূষণ নিয়ন্ত্রণে এই ধরণের বিশ্ববিদ্যালয় এরাজ্যে এই প্রথম৷ প্রসঙ্গত, মঙ্গলবার পরিবেশ বিষয়ক একটি কর্মশালায় কলকাতার পরিবেশ দূষণ নিয়ে রীতিমতো আশঙ্কা প্রকাশ করেছিলেন পরিবেশ বিদরা৷