শিক্ষক নিয়োগ সহ একাধিক দাবি নিয়ে আদিবাসী রেল অবরোধে ব্যাহত রেল চলাচল

শিক্ষক নিয়োগ সহ একাধিক দাবি নিয়ে আদিবাসী রেল অবরোধে ব্যাহত রেল চলাচল

আদিবাসী সংগঠনের ডাকা রেল অবরোধের জেরে সোমবার সকাল থেকেই দক্ষিণ-পূর্ব রেলের বিভিন্ন শাখায় রেল চলাচল বিপর্যস্ত। পঞ্চম তফশিলি আইন চালু-সহ একাধিক দাবিতে সকাল থেকে আদিবাসী সংগঠনের আন্দোলনে বিপাকে সাধারণ মানুষ। বিভিন্ন দাবি আদায়ে রাস্তা ও রেল অবরোধ চলছে সকাল থেকে। ফলে বিভিন্ন জায়গায় আটকে পড়েছে ট্রেন ও বাস। শালবনিতে ৬০ নম্বর জাতীয় সড়ক অবরোধ করা হয়েছে। ঘাটশিলায় আটকে পড়েছে স্টিল এক্সপ্রেস।

শিক্ষক নিয়োগ ছাড়াও আরও বেশ কয়েকটি শিক্ষা সংক্রান্ত দাবি রয়েছে ভারত জাকাত মাঝিমাড়োয়া পারগণা মহলের৷ যেমন সরকারি আদেশ মতো ইচ্ছুক সমস্ত শিক্ষককে সাঁওতালি মাধ্যম স্কুলে আনতে হবে৷ অআদিবাসীদের আদিবাসী সার্টিফিকেট বাতিল করা এবং সংরক্ষিত আসনে চাকরি থেকে বহিস্কার করতে হবে৷

আন্দোলনকারীদের দাবি, সাঁওতাল ভাষাকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত স্বীকৃতি দিতে হবে।  অলচিকি হরফের বই এবং সাঁওতাল ভাষার শিক্ষক নিয়োগ করতে হবে।এদিন সংগঠনের সদস্যদের হাতে ছিল তির-ধনুক ও বল্লমের মতো অস্ত্র। এছাড়াও বিক্ষোভ-অবস্থানে ছিল ধামসা ও মাদল। ভারত জাকাত মাঝি পারগনা মহলের তমলুক জ়োনের নেতা ডাঃ সুরেন্দ্রনাথ মান্ডি এবং অলোক বেসরা বলেন, 'সবদিক থেকে বঞ্চিত করে আদিবাসী সমাজের অধিকার খর্ব করা হচ্ছে। নানাভাবে আদিবাসী সমাজের উপর আঘাত হানা হচ্ছে। দাবিপূরণে আমরা এখন শান্তিপূর্ণভাবে আবেদন জানিয়েছি।