ইসলামপুরে ছাত্র মৃত্যু, অগ্নিগর্ভ উত্তর দিনাজপুর

ইসলামপুরে ছাত্র মৃত্যু, অগ্নিগর্ভ উত্তর দিনাজপুর

ছাত্র আন্দোলনে পুলিশের গুলি, পুলিশ- ছাত্র সংঘর্ষে প্রাণ হারালেন এক কলেজ পড়ুয়া, ইসলামপুর আইটিআই কলেজের ছাত্র ছিল সে। আহত হয়েছেন কয়েকজন গ্রামবাসীও। আক্রান্ত হয়েছে পুলিসও।ইসলামপুরের দাড়িভিটে স্কুলে। এখানেও পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে প্রাণ হারাল এক ছাত্র। ঘটনা জখম ৮ ছাত্র-সহ গ্রামবাসী। এছাড়াও গ্রামবাসীদের ছোঁড়া ইটের আঘাতে মাথা ফেটেছে মহিলা পুলিশ কর্মী-সহ ২ পুলিশ কর্মীর। চোট পেয়েছেন আরও কয়েক জন পুলিশকর্মী।

বিদ্যালয়ে প্রয়োজন বাংলা মাধ্যমের শিক্ষক। কিন্তু দেওয়া হয়েছে উর্দু মাধ্যমের শিক্ষক। তারই প্রতিবাদ জানিয়ে এবং বাংলা মাধ্যমের শিক্ষকের দাবিতে এই আন্দোলন। পুলিশ জোর করে অবরোধ তুলতে গেলে তাদের লক্ষ্য করে ইট পাথর ছোড়া হয়। পুলিশ পালটা রবারের গুলি ও টিয়ারগ্যাসের শেল ফাটিয়ে ছত্রভঙ্গ করে স্কুলের হাজার দুয়েক আন্দোলনকারী ছাত্রছাত্রীকে। কিন্তু তা আন্দোলন করে আটকে দেয় ছাত্রছাত্রীরা। উর্দু বা সংস্কৃত শিক্ষক নয়, বাংলা মাধ্যমেরই অন্য বিষয়ের শিক্ষক চাওয়ার দাবিতে দিনভর চলে পথ অবরোধ। পুলিশ অবরোধ তুলতে গেলে তাদের সাথে সংঘর্ষ বেঁধে যায় ছাত্রছাত্রীদের।

এদিন সেই শিক্ষককে স্কুলে দেখেই বিক্ষোভে ফেটে পড়ে ছাত্রছাত্রীরা। অভিযোগ, ছাত্রীদের গায়েও হাত দেয় পুলিস। শ্লীলতাহানি করারও চেষ্টা করে পুলিসকর্মীরা।