প্রেসিডেন্সিতে ঝুলতে তালা , ফিরে গেলেন উপাচার্য

প্রেসিডেন্সিতে ঝুলতে তালা , ফিরে গেলেন উপাচার্য

হিন্দু হস্টেল নিয়ে প্রেসিডেন্সি আবারও উত্তপ্ত হল, বনধের দিই বিশ্ববিদ্যালয়ের গেটে ঝুলল তালা, অগত্যা ফিরে গেলেন উপাচার্য, দীর্ঘদিন ধরে কলেজ চত্বরেই রাত্রিযাপন করছেন পড়ুয়ারা। হস্টেল তৈরি হয়ে গেলেও তাঁদের তা ফেরত দেওয়া হচ্ছে না বলে অভিযোগ ছাত্রদের।

কেন্দ্রীয় নীতির প্রতিবাদে বাইরে কংগ্রেস ও বামেদের ডাকে চলছে বনধ৷ প্রেসিডেন্সির মধ্যেও অচলাবস্থার ছবি৷ হিন্দু হস্টেলের একাংশ সংস্কার হয়ে গেলেও সেখানে পড়ুয়াদের থাকতে দেওয়া হচ্ছে না৷ চার বছরের উপর বন্ধ হিন্দু হস্টেল৷ বাধ্য হয়ে অগাষ্টের শুরু থেকে বিশ্ববিদ্যালয়ের মেন বিল্ডিং-এর তিন তলায় থাকছেন পড়ুয়ারা৷ এর আগে বেশ কয়েকবার নির্দিষ্ট সময়ের মধ্যে হিন্দু হস্টেলের সংস্কারের কাজ শেষ করতে ব্যর্থ হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ৷ পড়ুয়ারা প্রতিবাদ করলে হাত জোড় করে ক্ষমাও চেয়ে নেন উপাচার্য৷

গত ৩ অগস্ট থেকে ইডেন হিন্দু হস্টেল ফিরিয়ে দেওয়ার দাবিতে আন্দোলন শুরু করে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। আন্দোলনে গতি আনতে কিছুদিন পরে রাজারহাট নিউটাউনের অস্থায়ী হস্টেল ছেড়ে বিশ্ববিদ্যালয়ের ক‍্যাম্পাসে এসে উপস্থিত হয়। তারপর থেকে ক‍্যাম্পাসকেই প্রতীকী হস্টেল বানিয়ে থাকছেন তাঁরা। আজ সেই আন্দোলনকে আরও জোরালো করতে বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটে তালা দিয়ে বিক্ষোভ শুরু করে পড়ুয়ারা।