সিবিএসইর নাম করে রমরমিয়ে চলছে অবৈধ স্কুল

সিবিএসইর নাম করে রমরমিয়ে চলছে অবৈধ স্কুল

সিবিএসইর অনুমোদন ছাড়াই রমরমিয়ে চলছে সিবিএসই নাম নিয়ে গড়া স্কুল, এমনই অভিযোগ উঠল শহরের বুকে বেশ কয়েকটি স্কুলের বিরুদ্ধে, দক্ষিণ কলকাতার দেশপ্রিয় পার্কে বোধিভবন কলেজিয়েট স্কুল। পরীক্ষার অ্যাডমিট কার্ড নিতে গিয়ে অনুমোদন না থাকার কথা জানতে পারে পড়ুয়ারা। সেখানে দেখা যাচ্ছে ঝাড়খণ্ড বোর্ডের অনুমোদনে স্কুল খোলা হয়েছে।

এদিকে ঘটনার জেরে স্কুলের প্রায় ২৫০ ছাত্রছাত্রীর ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। স্কুলের অধ্যক্ষ কালীশঙ্কর দত্তকে এনিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমাদের বিষয়। আমরা বুঝে নেব।” 

শুধু তাই নয়, এই প্রতিষ্ঠানের তরফে বলা হচ্ছে, অষ্টম শ্রেণি পর্যন্ত অনুমোদন আছে। সেক্ষেত্রে প্রশ্ন উঠছে, যদি অষ্টম শ্রেণি পর্যন্ত অনুমোদন থেকেও থাকে তাহলে ক্লাস ইলেভেন ও টুয়েলভের ছাত্রছাত্রীদের কেন ভর্তি নেওয়া হয়েছে?

এদিকে সরকারি স্কুলের প্রধান শিক্ষিকার কাছে বিষয়টি ফোনে জানতে চাওয়া হলে তিনি ফোন কেটে দেন।

অন্যদিকে অন্য স্কুল থেকে পরীক্ষা দেওয়ানো হয় নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা ৷ মূলত ঝাড়খণ্ড বোর্ড থেকেই দেওয়ানো হয় পরীক্ষা ৷ এই কারণে প্রতি বছরই ছাত্রছাত্রীদের যেতে হয় আসানসোল ৷ সেখানকার স্কুল থেকেই এই স্কুলের পড়ুয়াদের পরীক্ষায় বসতে হয় বলে জানা গিয়েছে ৷ তবে চলতি বছর আর আসানসোল নয়, সরাসরি পরীক্ষা দিতে হবে ঝাড়খণ্ড থেকে ৷

 

অন্যদিকে সরকারী নির্দেশ অমান্য করেই বর্ধমান শহরের সিএমএস হাইস্কুল ক্যাম্পাসে একই নামে বৈধ ও অবৈধ চারটি স্কুল চলার ঘটনায় জোরদার তদন্ত শুরু করল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন।