কলেজ পাশ করার পর বিনামূল্যে ছাত্রছাত্রীদের ল্যাপটপ দেবে সরকার

কলেজ পাশ করার পর বিনামূল্যে ছাত্রছাত্রীদের ল্যাপটপ দেবে সরকার

মোদীর ডিজিটাল ইন্ডিয়া তৈরির দৌড়ে সবকিছুই এখন ডিজিটাল করার ভাবনা চলতে, প্রক্রিয়া শুরুও হয়ে গিয়েছে রেশন কার্ড থেকে মোবাইল ফোন সমস্ত কিছুতেই চলছে ডিজিটাইজেশন, এবার সেই পথেই হাঁটতে চলেছে কর্নাটক সরকার,  কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার ঘোষণা অনুযায়ী, কলেজ পাশ করা পড়ুয়াদের বিনামূল্যে ল্যাপটপ দিতে চলেছে সরকার।

সম্প্রতি বেশ কয়েকহাজার পড়ুয়াদের ল্যাপটপ দেওয়ার কাজ শেষ হয়ে গিয়েছে, এই ল্যাপটপেরাজ্য সরকারের লোগো এবং ল্যাপির ওপরে সিদ্দারামাইয়ার ছবি। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ৪৫ কোটির টেন্ডার ডাকা হয়েছিল। তাতে প্রত্যেক ল্যাপটপের দাম পড়েছে ১৪ হাজার ৪৯০ টাকা। ৪১২টি সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ এবং ৮৫টি পলিটেকনিক কলেজের ছাত্রছাত্রীরা এই ল্যাপটপ পাবেন।  

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের প্রকল্পে যেমন প্রতিটি ছাত্রছাত্রীকে সাইকেল বিতরন দেওয়ার হচ্ছে, তার থেকে কয়েক ধাপ উঁচুতে ল্যাপটপ দেওয়ার ধারনাকে স্বাগতজানিয়েছেন দেশের শিক্ষিত জনগন, একদিকে যেমন ইন্টারনেট ব্যবহারে সুবিধা হবে তেমনি অনেক অভাবী পরিবারের ছেলেমেয়ে যারা ল্যাপটপের জন্য পড়াশুনা চালাতে পারেন না তাদের ক্ষেত্রেও সুবিধা হবে,  এই ল্যাপটপে রয়েছে উইন্ডোজ 10 ভার্সান,

পশ্চিমবঙ্গে গত বছর জুলাইতে ডিগ্রি ও প্রফেশনাল কোর্সের ছাত্রছাত্রীদের জন্য ল্যাপটপ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। জেনারেল ও অন্যান্য কেটিগরির ছাত্রছাত্রীদের জন্য বরাদ্দ আরও দেড় লক্ষ ল্যাপটপও খুব শিগগিরই দেওয়া হবে। এর জন্য আলাদা টেন্ডার ডাকা হবে। এছাড়াও রাজ্য মন্ত্রিসভা ছাত্রছাত্রীদের বাইসাইকেল দেওয়ার বিষয়েও ভাবনাচিন্তা করছে। ক্লাস ৮-এর ছাত্রছাত্রীদের দেওয়া হবে।