প্রাথমিক ও সেকেন্ডারি স্কুলে বদলি নিয়ে নিষেধাজ্ঞা জারি শিক্ষামন্ত্রীর

প্রাথমিক ও সেকেন্ডারি স্কুলে বদলি নিয়ে নিষেধাজ্ঞা জারি শিক্ষামন্ত্রীর

শিক্ষক বদলিতে স্থগিতাদেশ জারি করল স্কুল শিক্ষা দপ্তর। আজ স্কুল শিক্ষা দপ্তরের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে এই নির্দেশ দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রাইমারি অথবা সেকেন্ডারি স্কুলের শিক্ষকদের বদলির কোনও আবেদন বা কেস বিবেচনা করা হবে না। একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা দফতর স্পষ্ট জানিয়েছে, কারও কোনও বদলির আবেদন আপাতত গ্রাহ্য করা হবে না।

প্রসঙ্গত, শিক্ষক নিয়োগ সংক্রান্ত ইস্যুকে কেন্দ্র করেই ছাত্র বিক্ষোভ মাথাচাড়া দিয়েছিল উত্তর দিনাজপুরের ইসলামপুরের দাড়িভিট হাইস্কুলে। পড়ুয়াদের দাবি অমান্য করে উর্দু শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে রণক্ষেত্র হয়ে ওঠে উত্তর দিনাজপুরের ইসামপুরের দাড়িভিট স্কুল। ছাত্র-পুলিস সংঘর্ষ বেঁধে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে পুলিস। কাঁদানে গ্যাস ছোঁড়ে। অভিযোগ, তারপরই গুলি চালায় পুলিস। সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় রাজেশ সরকারের।


বদলির উপর এই স্থগিতাদেশ নিয়ে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সহ সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, 'নিয়ম কানুনের তোয়াক্কা না করে বদলি করতে গিয়ে সরকার এখন যে অবস্থায় পড়েছে তার থেকে বেরিয়ে আসতে গেলে এছাড়া আর কোনও উপায় ছিল না।'