ফেরও ধাক্কা শিক্ষক নিয়োগের, থেমে গেল ইলেভেন-টুয়েলভ-এর কাউন্সেলিং

ফেরও ধাক্কা শিক্ষক নিয়োগের, থেমে গেল ইলেভেন-টুয়েলভ-এর কাউন্সেলিং

শিক্ষক নিয়োগের কাউন্সেলিং-এর ওপর স্থগিতাদেশ দিল হাইকোর্ট। ইলেভেন ও টুয়েলভের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে মেধা তালিকা সংক্রান্ত রিপোর্ট হলফনামা আকারে পেশ করার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

কমিশনের নিয়ম অনুযায়ী, পিডিএফ ফর্ম্যাটে চূড়ান্ত মেধাতালিকা প্রকাশের পরই কাউন্সেলিং হওয়ার কথা। তা না হওয়াতেই মামলা করেন পরীক্ষার্থীদের একাংশ।

ফের মামলার জটে রাজ্যের শিক্ষক নিয়োগ ৷ আবারও হাইকোর্টের তোপের মুখে এসএসসি ৷ নিয়োগ প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ উঠল স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে ৷ এদিন হাইকোর্টে শুনানিতে বিচারপতি শরাফের মন্তব্য, ‘মেধাতালিকা প্রকাশ না করে কিভাবে কাউন্সেলিংয়ের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে!

মামলার বয়ান অনুযায়ী, ২০১৬ সালে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল SSC। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী উচ্চমাধ্যমিক স্তরে ৭৩ হাজার ৫৬৩ জন শিক্ষক নিয়োগের কথা বলা হয়েছিল। তার জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল ২০১৬ সালের ২৭ নভেম্বর ও ৪ ডিসেম্বর। পরীক্ষা দিয়েছিলেন প্রায় সাড়ে তিন লাখ পরীক্ষার্থী। কিন্তু এখনও পর্যন্ত সেই পরীক্ষার ফল প্রকাশ করা হয়নি। এরমধ্যে সুবীরেশ ভট্টাচার্যকে উচ্চমাধ্যমিক চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করা হয়। এরপর ৬ জুলাই SSC-র তরফে জারি করা হয় কাউন্সেলিংয়ের বিজ্ঞপ্তি। ওই বিজ্ঞপ্তি আইন মেনে জারি করা হয়নি, এই অভিযোগ তুলে ৮ জুলাই মামলা করেন বিশ্বজিৎ পাল, তনুশ্রী দাস এবং মানসী ওয়ারিস আসগর সহ ২০ জন চাকরিপ্রার্থী।  

 

বুধবার উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষক নিয়োগে মেধাতালিকা প্রকাশ নিয়ে সমালোচিত হয় স্কুল সার্ভিস কমিশন। সূত্রের খবর অনুযায়ী, বৃহস্পতিবার বিচারপতি এসবি শরাফ কমিশনের কাছে জানতে চান. মেধা তালিকা প্রকাশ করা না হলে সাধারণ ছাত্রছাত্রীরা কী ভাবে তা জানতে পারবেন। তখন কমিশনের আইনজীবী উত্তরে জানান, কমিশনের ওয়েবসাইটে গেলেই তা জানা যাবে।