দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাসূচি ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন

 দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাসূচি ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন

দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাসূচি ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) এবং কাউন্সিল অফ ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট একজামিনেশন (সিআইসিএসই)।আর পরীক্ষাসূচিও প্রকাশিত করে দেওয়া হবে বলেও জানিয়েছিল তারা। সিবিএসই কর্তৃপক্ষের এই বয়ানের চব্বিশ ঘণ্টার মধ্যেই প্রকাশিত করা হয়েছে বোর্ড এক্সাম-এর সূচি।

দোলযাত্রার পর শুরু হচ্ছে এবার সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। ৫ মার্চ শুরু হচ্ছে পরীক্ষা। দশম শ্রেণির শেষ পরীক্ষা ৪ এপ্রিল। দ্বাদশ শ্রেণির শেষ পরীক্ষা ১২ এপ্রিল। দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা ২৮ মার্চ। দ্বাদশ শ্রেণির অঙ্ক পরীক্ষা ২১ মার্চ।

বেলা ১০.৩০টা থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষার প্রস্তুতির জন্য সিবিএসই ওয়েবসাইট থেকে স্যাম্পেল কোশ্চেন পত্রও ডাউনোলড করতে পারবেন পরীক্ষার্থীরা। 

আইসিএসই-তে ৩৫ থেকে কমে ৩৩% পাস মার্কস করা হয়েছে ৷ অন্যদিকে ৪০ থেকে কমে ৩৫% পাস মার্কস হল আইএসসি-তে ৷ ২০১৮-র শিক্ষাবর্ষ থেকেই পাস মার্কস কার্যকর করা হবে ৷ এছাড়াও পরীক্ষা ব্যবস্থাতেও একাধিক বদল আনা হচ্ছে বলে জানিয়েছে আইসিএসসি বোর্ড ৷

 

সমস্ত স্কুলে ইতিমধ্যেই এই বিষয়ে নোটিস পাঠানো হয়ে গিয়েছে ৷ ২০১৮ শিক্ষাবর্ষে ফেব্রুয়ারি ৭ থেকে এপ্রিল ২ তারিখ পর্যন্ত চলবে আইএসসি পরীক্ষা ৷

 

এবার থেকে বোর্ড এক্সামের উত্তরপত্র পরীক্ষায় শুধুমাত্র অভিজ্ঞ শিক্ষকদেরই নিতে বলা হয়েছে। ৫ জানুয়ারি মধ্যে সিবিএসই ওয়েবসাইট-এ এই মর্মে স্কুলগুলিকে উত্তরপত্র দেখতে চলা শিক্ষকদের তালিকা আপলোডও করতে হয়েছে।