হাওড়া স্টেশনে ক্রেন ভেঙে পড়ল প্ল্যাটফর্মে, হতহত হয়নি কেউ

হাওড়া স্টেশনে ক্রেন ভেঙে পড়ল প্ল্যাটফর্মে, হতহত হয়নি কেউ

ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ চলছিল ।কিন্তু হটাত মঙ্গলবার বেলা সাড়ে বারোটা নাগাদ হাওড়া স্টেশনের ১৪ নম্বর প্ল্যাটফর্মে ভেঙে পড়ল দেড়শো টনের একটি ক্রেনের বুম । তবে ওই সময়ে কোনও ট্রেন না থাকায় কেউ হতাহত হননি। এর জেরে ওই প্ল্যাটফর্মে ঘণ্টাখানেক ট্রেন চলাচল বন্ধ থাকে।বহুবার সেফটি কমিশনার নিরাপত্তার ব্যাপারে সতর্ক করেছেন ।কিন্তু তাতে কাজ হয়নি।আর তারপরই গতকাল এই ঘটনা ঘটে গেল। তবে হতহতের খবর নেই বলেই জানা গেছে । 
পূর্ব রেল ও ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল সূত্রে খবর, ১৪ ও ১৬ নম্বর প্ল্যাটফর্মের মাঝখানে গুড্‌স শেডের সামনে ১৫০ টন ওজনের ওই লিঙ্ক বেল্ট ক্রেনটি দিয়ে তোলা হচ্ছিল মাটি গর্ত করার একটি মেশিন (পাইলিং রিগ)। কদিন আগে গর্ত করার সময়ে কোনও ভাবে আটকে গিয়েছিল মেশিনটি। সেটিকে তুলতেই আনা হয়েছিল ক্রেনটি। প্রত্যক্ষদর্শীরা জানান, মেশিনটি তোলার সময়ে আচমকা তার ছিঁড়ে ১৪ নম্বর প্ল্যাটফর্মের মাথায় ভেঙে পড়ে ক্রেনটি। শেডের অ্যাসবেস্টস, ভিতরের লোহার খাঁচা ভেঙে ও বেঁকিয়ে ৩৭ মিটার লম্বা কয়েকশো কেজির লোহার পুলিটি গিয়ে পড়ে প্ল্যাটফর্মের রেলিংয়ে। আতঙ্কে ছুটোছুটি শুরু করেন লোকজন। ছুটে যান রেলরক্ষী বাহিনী ও ইস্ট-ওয়েস্ট মেট্রোর কর্মীরা। ওই প্ল্যাটফর্মে ঘণ্টাখানেকের জন্য ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয় বলে জানান হাওড়ার সিনিয়র স্টেশন ম্যানেজার অঞ্জন চন্দ।
পূর্ব রেল সূত্রে খবর, ঘটনার ১০ মিনিট আগেও ১৫ নম্বর প্ল্যাটফর্ম ছিল ভিড়ে ঠাসা। ডাউন মেচেদা লোকাল সদ্য ছেড়ে বেরিয়েছে। তবে ১৪ নম্বরে ট্রেন না থাকায় দুর্ঘটনা থেকে বেঁচে যান যাত্রীরা।
দুপুরে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, প্ল্যাটফর্মের ভাঙা শেড সারাইয়ের কাজ শুরু করেছে পূর্ব রেল। হাজির হয়েছেন কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের (কেএমআরসিএল) পদস্থ কতার্রা। সংস্থার চিফ ইঞ্জিনিয়ার
বিশ্বনাথ দেওয়ানজি বলেন, '  ক্রেনটি পিছলে গিয়ে দুর্ঘটনা ঘটেছে বলে মনে হচ্ছে। কেন এমন হল তা তদন্ত করে দেখা হবে।'