বাজেটের দিকে তাকিয়ে শেয়ার বাজার, আশা ও আশঙ্কা- আছে দুটোই

বাজেটের দিকে তাকিয়ে শেয়ার বাজার, আশা ও আশঙ্কা- আছে দুটোই

আর মাত্র তিন দিন পর কেন্দ্রীয় বাজেট। উল্লেখ্য, ২০১৯ লোকসভা নির্বাচনের আগে এটাই মোদী সরকারের শেষ কেন্দ্রীয় বাজেট। এই পরিস্থিতিতে এই ক'দিন অস্থির থাকবে দুই সূচক, এটাই স্বাভাবিক। যাঁরা মনে করছেন বাজারের দম এখনও ফুরোয়নি, এই উচ্চতাতেও সম্ভবত সওদা করবেন তাঁরা। অন্য দিকে আর এক শ্রেণির মানুষ মনে করছেন, এই বেলা লাভ ঘরে তোলা যাক। এঁদের আশঙ্কা, বাজেট থেকে যা যা আশা করা হয়েছে তা যদি না মেলে, তবে ৩৬/১১ হাজারের উচ্চতা থেকে হুড়মুড়িয়ে নামতে পারে সেনসেক্স/নিফটি।
গত বৃহস্পতিবার বাজার কিছুটা পড়েছে এই কারণেই। বাজেট নিয়ে বহু আশা ও আশঙ্কা- দুটোই রয়েছে। কতটা কিরকম হবে সেটাই দেখার। জিএসটি চালুর কারণে আমদানি শুল্ক ছাড়া পরোক্ষ করের বিষয়টি প্রায় বিদায় নিয়েছে বাজেটের এক্তিয়ার থেকে। অর্থাৎ জেটলির হাতে আছে শুধু প্রত্যক্ষ কর। 
আগামী অর্থবর্ষটি নির্বাচনের বছর হওয়ায় অনেকেই মনে করছেন, বাজেটে দরাজ হতে পারেন অরুণ জেটলি। এটাও মনে রাখতে হবে, কেন্দ্রের আয় ভাল রকম কমেছে বিভিন্ন সূত্র থেকে। বিশেষ করে জিএসটি খাতে। অর্থাৎ বাজেটের মাধ্যমে আয় ও ছাড়ের ভারসাম্য রাখতে হবে কেন্দ্রকে। অবশ্যই চাপ থাকবে কৃষি, পরিকাঠামো এবং কর্মসংস্থানে মোটা টাকা বরাদ্দের।