আজ প্রথম দিনে পেট্রোল-ডিজেলের দাম কমল

আজ প্রথম দিনে পেট্রোল-ডিজেলের দাম কমল

ঘোষণা মতো আজ শুক্রবার থেকে পশ্চিমবঙ্গ-সহ সারা দেশে দৈনিক পেট্রোল ও ডিজেলের দাম বদলানো শুরু হয়েছে। ঘোষণা অনুযায়ী প্রতিদিন সকাল ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে। সেই অনুসারে বৃহস্পতিবার রাতেই নতুন দাম জানাল ইন্ডিয়ান অয়েল, যা চালু হয়েছে আজ সকাল ৬টা থেকে। কলকাতায় পেট্রোলের দাম লিটারে ১.৪৯ টাকা কমে হচ্ছে ৬৮.০৩ টাকা। ডিজেল ১.৬৩ টাকা কমে দাঁড়াচ্ছে ৫৬.৬৫ টাকা।
এ বার থেকে রোজ রাত ৮টায় পাম্পের ডিলারদের পরের দিনের দাম জানিয়ে দেবে তিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাই। তার পর আগের দিন রাত থেকেই পাম্পে ওই দিনের দরের পাশাপাশি ক্রেতাদের সুবিধার জন্য পরের দিনের দামও এলইডি স্ক্রিনে প্রদর্শন করতে হবে ডিলারদের। ক্রেতারা নতুন দাম সঠিক কি না, যাচাই করতে চাইলে সংশ্লিষ্ট তেল সংস্থার দেওয়া নম্বরে এসএমএস করে জানা যাবে। 
দেশের বেশ কিছু পাম্পে তেলের দাম ও সরবরাহ ব্যবস্থা স্বয়ংক্রিয় পদ্ধতিতে হয়ে থাকে। এ পর্যন্ত ১৫ দিন অন্তর তেলের দাম বদলাত মধ্য রাত থেকে। সেই সময়ে স্বয়ংক্রিয় ব্যবস্থায় দামও পরিবর্তন হয়ে যেত ওই পাম্পগুলিতে। এখন যেহেতু প্রতিদিন তেলের দাম বদলাবে সকাল ৬টা থেকে, তাই মাঝরাতের বদলে সকাল ৬টা তেই স্বয়ংক্রিয় ভাবে ওই পাম্পগুলিতে তেলের দাম বদলে যাবে। ইন্ডিয়ান অয়েল জানিয়েছে, ডিলারদের সুবিধার জন্য আঞ্চলিক দফতরে আগামী তিন দিনের জন্য বিশেষ কন্ট্রোল রুম খুলেছে তারা। উল্লেখ্য, বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে দৈনিক দাম পরিবর্তনের সিদ্ধান্ত আগেই নিয়েছিল কেন্দ্র।