পানায়া সংস্থা বিক্রির সিদ্ধান্ত নিল ইনফোসিস

পানায়া সংস্থা বিক্রির সিদ্ধান্ত নিল ইনফোসিস

পানায়া সংস্থাকে বিক্রি করার সিদ্ধান্ত নিল ইনফোসিস। উল্লেখ্য, এই সংস্থা নিয়ে বিতর্কের জেরেই এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। গতকাল শুক্রবার তথ্যপ্রযুক্তি সংস্থাটি জানিয়ে দিয়েছে, পানায়ার পাশাপাশি ক্যাল্লিডাস এবং স্কাভা নামে সংস্থা দু’টিকেও বেচে দেবে তারা। এর সাথে সাথে ইনফোসিস ৭.৫ কোটি ডলার দিয়ে মার্কিন সংস্থা ওং ডুডি-কে কিনবে।

প্রসঙ্গত উল্লেখ্য, সামঞ্জস্যহীন দরে ইজরায়েলীয় সংস্থা পানায়া অধিগ্রহণ নিয়ে বহু বিতর্ক হয়েছে। অভিযোগ উঠেছে, তা থেকে না কি অন্যায় সুবিধা পেয়েছেন ইনফোসিসের পদত্যাগী কর্ণধার বিশাল সিক্কা। অন্যতম প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তি সহ অনেকেই প্রশ্ন তুলেছেন, ২০ কোটি ডলারে ওই সংস্থা কেনার যৌক্তিকতা নিয়ে। 

ইনফোসিসের সিএফও পদ ছাড়ার সময়ে রাজীব বনসলকে প্রায় ১৭ কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি নিয়েও জলঘোলা হয়েছে বিস্তর। প্রশ্ন উঠেছে, তবে কি পানায়া নিয়ে মুখ বন্ধ রাখার জন্যই ওই টাকা দেওয়ার কথা বলা হয়েছিল বনসলকে? তবে কর্ণধার হিসেবে নন্দন নিলেকানি ফিরে আসার পরে পর্ষদ পানায়া অধিগ্রহণকে ‘ক্লিন চিট’ দেয়। কিন্তু এ দিন শেষমেশ সেই বহু বিতর্কিত পানায়াকে বিক্রি করার কথা জানিয়ে দিল ইনফোসিস।