বাণিজ্য-যুদ্ধে কোনো পক্ষ নেবে না ভারত

বাণিজ্য-যুদ্ধে কোনো পক্ষ নেবে না ভারত

বিশ্ব জুড়ে বাণিজ্য-যুদ্ধের জেরে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশগুলি। এই যুদ্ধের একদিকে রয়েছে আমেরিকা আর অন্য দিকে চীন। এই যুদ্ধে ভারত কোনও পক্ষই নেবে না বলে স্পষ্ট জানালেন নীতি আয়োগের ভাইস-চেয়ারম্যান রাজীব কুমার। সম্প্রতি চীনে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে সেখানকার ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশনের কর্ণধার হে লিফেং-এর সঙ্গে বৈঠকে বসেন কুমার। সেখানেই এ কথা জানান তিনি।

এক সপ্তাহ ধরে মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধের পারদ ক্রমেই চড়েছে। আমেরিকা ইস্পাত ও অ্যালুমিনিয়ামে চড়া আমদানি শুল্ক বসানোর পরিপ্রেক্ষিতে ১,৩০০ চীনা রফতানি পণ্যে পাঁচ হাজার কোটি ডলারের শুল্ক বসানোর কথা জানিয়ে লড়াইয়ের পথে হেঁটেছেন মার্কিন প্রেসিডেন্ট। তার পাল্টা হিসেবেই ১০৬টি মার্কিন পণ্যে ২৫ শতাংশ হারে পাঁচ হাজার কোটি ডলারেরই আমদানি শুল্ক বসানোর সিদ্ধান্ত নেয় চীন।

এই প্রসঙ্গেই বৈঠকে কুমারকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ভারত নিয়ম মেনে বহুদেশীয় বাণিজ্যের পক্ষপাতী। ফলে কারওর পক্ষ নেওয়ার কোনও কারণ নেই। তা ছাড়া, এই বাণিজ্যে ভারতের ভাগ খুবই কম বলেও জানান তিনি। তিনি আরও বলেন, আমেরিকা বা চীন নিজের নিজের অবস্থান জানালেও, এখনও দুই দেশের কেউই শুল্ক চাপায়নি। তাই কোনও দেশই বাণিজ্য-যুদ্ধ চায় না বলেও মনে করেন তিনি।