মার্কিন শেয়ার বাজারের ধস, ভারতে বম্বে স্টক এক্সচেঞ্জে বড়সড় প্রভাব

মার্কিন শেয়ার বাজারের ধস, ভারতে বম্বে স্টক এক্সচেঞ্জে বড়সড় প্রভাব

ভারতের শেয়ার বাজারে ধস। আজ বম্বে স্টক এক্সচেঞ্জ খুলতেই হু হু করে সেনসেক্স পড়তে থাকে। এক সময় ১৩০০ পয়েন্ট পড়ে যায় সেনসেক্স। পতন হয়েছে নিফটিরও। মার্কিন বাজারে ধস নামার কারণে তার বড়সড় প্রভাব পড়ল ভারতীয় বাজারে।

উল্লেখ্য, কেন্দ্রীয় বাজেট পেশ হওয়ার পরের দিন থেকেই সেনসেক্স ও নিফটি নামতে থাকে। গত পাঁচ দিনে দফায় দফায় পড়তে থাকে সেনসেক্স। মঙ্গলবার একেবারে বড়সড় ধাক্কা। এক ধাক্কায় ১২০০ পয়েন্ট পড়ে যায় সেনসেক্স। একসময় ১৩০০ পয়েন্ট পড়ে গিয়েছিল। বেলার দিকে কিছুটা সামলে নেয় বাজার। নিফটি পড়ে ৩১৬ পয়েন্ট। বিশেষজ্ঞরা বলছেন এটা বিশ্বব্যাপী ধস। যার ধাক্কা পড়েছে ভারতে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিটে শেয়ার পড়েছে প্রায় ৪.৫ শতাংশ। যা ডাও জোনস-এ একদিনে সর্বোচ্চ পতন। জাপানের শেয়ার বাজার ধাক্কা খেয়েছে। এর জেরে বাজেটের পর থেকে গত কয়েক দিনে ৫ লক্ষ কোটি টাকা খুইয়েছেন দেশের বিনিয়োগকারীরা। বিশ্ব বাজারের এই প্রবণতার পাশাপাশি মার্কিন ফেডারেল রেট ভবিষ্যতে বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আমেরিকার মুদ্রাস্ফীতিও উর্ধ্বগামী। মার্কিন বাজারের এই হাল বিনিয়োগকারীদের উৎসাহ কমিয়ে দিয়েছে বলে মত বিশেষজ্ঞদের। তবে এই মন্দার ধাক্কা কত দিন চলবে তা নিয়ে নানা মত রয়েছে। বিশেষজ্ঞদের একাংশ বলছেন গত কয়েক মাসে বাজার যেভাবে ফুলেফেঁপে উঠেছিল লাগাতার পতনের ফলে ভবিষ্যতে তা কিছুটা থিতু হবে। এই প্রবণতায় বুলকে থামিয়ে কি এবার বেয়ারের দৌড় শুরু হবে তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা। তবে পতন অব্যাহত থাকায় উদ্বেগে বিনিয়োগকারীরা। শেয়ার বিক্রির প্রবণতা তাই উর্ধ্বমুখী। এদিকে ডলারের তুলনায় টাকার দাম কিছুটা পড়েছে। এদিন টাকার দর পড়ে ২৯ পয়সা।