গুজরাট ভ্যাট কমালেও ছত্তীসগঢ় ও বাংলা চায় না

গুজরাট ভ্যাট কমালেও ছত্তীসগঢ় ও বাংলা চায় না

কেন্দ্রের পরামর্শ মেনে গুজরাট ও মহারাষ্ট্র সরকার পেট্রল-ডিজেলের ওপর ভ্যাট কমিয়েছে। যার জেরে এই পণ্যগুলির দাম কিছুটা কমেছে। উল্লেখ্য, গুজরাট নির্বাচন আসন্ন। তাই সেদিকে লক্ষ্য রেখে কিছু গুজরাটি খাবারের ওপর জিএসটি কমানো হলো। তারপর আবার পেট্রল-ডিজেলের দামও। মঙ্গলবার গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী পেট্রোল-ডিজেলে ৪% ভ্যাট কমিয়ে জ্বালানি সস্তা করার ব্যবস্থা করলেন। একই পথে হেঁটেছে বিজেপি শাসিত মহারাষ্ট্র। প্রসঙ্গত, সম্প্রতি কেন্দ্র নিজেই লিটারে ২ টাকা উৎপাদন শুল্ক ছাঁটাই করেছে পেট্রল-ডিজেলে। তারা চায়, একই পথে হাঁটুক রাজ্যগুলিও।
তবে বেঁকে বসেছে আর এক বিজেপি শাসিত রাজ্য ছত্তীসগঢ়। রমন সিংহের সরকার স্পষ্ট জানিয়েছে, তাদের পক্ষে রাজ্যের রাজস্ব ক্ষতি মেনে ভ্যাট কমানো সম্ভব নয়। নবান্ন সূত্রের খবর, এ কথা ভাবছে না পশ্চিমবঙ্গও। মাসে এই খাতে গড়ে ৫০০ কোটি টাকা আয় করে তারা। ওই সূত্রের দাবি, অনেক রাজ্যের তুলনায় ভ্যাট এ রাজ্যে কম। ডিজেলে ১৭%, পেট্রোলে ২৫%।
সব মিলিয়ে পেট্রল-ডিজেলে ভ্যাট কমানো নিয়ে অধিকাংশ বিজেপি শাসিত রাজ্য, নীতীশ কুমারের মতো এনডিএ-শরিক এবং অ-বিজেপি  রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রের মোদী সরকারের টানাপড়েন এখন তুঙ্গে।
৩ বছরে বিশ্ব বাজারে দাম কমার সুযোগে কেন্দ্র উৎপাদন শুল্ক বাড়িয়েছে। যার জেরেই দেশে দাম কমেনি বলে বিরোধীদের অভিযোগ। এ বার রাজ্যগুলিকেও ভ্যাট কমাতে আর্জি তাদের। কিন্তু ছত্তীসগঢ়ের অবস্থান থেকেই স্পষ্ট, সব বিজেপি রাজ্য সে পথে হাঁটতে নারাজ। অবশ্য বিজেপি নেতাদের ব্যাখ্যা, বিভিন্ন রাজ্যের নিজস্ব যুক্তি রয়েছে।