পেট্রল-ডিজেলের দাম কমাল কেন্দ্র, রাজ্যকেও সম পরিমাণ দাম কমানোর আর্জি

পেট্রল-ডিজেলের দাম কমাল কেন্দ্র, রাজ্যকেও সম পরিমাণ দাম কমানোর আর্জি

পেট্রোল ডিজেলের দাম কমাল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি একটি সাংবাদিক বৈঠক করে জ্বালানির দাম কমানোর কথা ঘোষণা করেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, পেট্রোল এবং ডিজেল উভয় ক্ষেত্রেই প্রতি লিটারে আড়াই টাকা করে দাম কমছে। এর মধ্যে কেন্দ্র প্রতি লিটারে দেড় টাকা করে অন্তঃশুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে ও তেল সংস্থাগুলি লিটার প্রতি এক টাকা করে কমাবে। 

অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, আড়াই টাকার মধ্যে দেড় টাকা শুল্ক ছাড়ের জন্য এবং বাকি এক টাকা কমানো হল তেল সংস্থাগুলির মাধ্যমে সরকারের প্রাপ্য অর্থ থেকে। অরুণ জেটলি জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির জন্য বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধিকেই দায়ী করেন।  

এই আড়াই টাকা ছাড় দেওয়ার বিষয়টি কেন্দ্র এবং তেল সংস্থাগুলির নিয়ন্ত্রণেই রয়েছে বলে জানান জেটলি। তিনি বলেন, ''আমি নিশ্চিতভাবে বলতে পারি, রাজ্যগুলিও এবার ইতিবাচক ব্যবস্থা গ্রহণ করবে জ্বালানি তেলের মূল্যের ব্যাপারে।'' এদিন জেটলি সমস্ত রাজ্যগুলিকেও কেন্দ্রের পথ অনুসরণ করেই জ্বালানি তেলের ওপরে চাপানো কর কমানোর জন্য অনুরোধ করেন। কেন্দ্রের এই ঘোষণার পর বিজেপি শাসিত দুটি রাজ্য- গুজরাট ও মহারাষ্ট্র সরকার আড়াই টাকা করে কমাচ্ছে পেট্রলের দাম। 

অর্থমন্ত্রী আরও বলেন, এই কর ছাড়ের ফলে সরকারের রাজস্ব খাতে ১০,৫০০ কোটি টাকা কম হবে। কারণ এটাই কেন্দ্রীয় সরকারের সবচেয়ে বড় আয়ের উৎস।

রাজনৈতিক বিশ্লেষকদেড় মতে, তিন রাজ্যের আসন্ন নির্বাচনের কারণেই এই সিদ্ধান্ত।