আজ থেকে দাম বাড়ছে স্মার্ট ফোনের, সাথে বাড়ছে পরিষেবার খরচও

আজ থেকে দাম বাড়ছে স্মার্ট ফোনের, সাথে বাড়ছে পরিষেবার খরচও

আজ থেকে দাম বাড়তে চলেছে স্মার্ট ফোনের। এর সাথে সাথে বাড়বে টেলি পরিষেবার খরচও। কিন্তু কেন? কারণ, আমদানি শুল্ক অত্যাবশ্যক নয়, এমন বেশ কিছু পণ্যের উপর নতুন করে কর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। যার জেরে আজ থেকেই স্মার্ট ফোন ও টেলি পরিষেবার খরচ বাড়বে। কেন্দ্রের এই সিদ্ধান্ত উৎসবের মরশুমে আম জনতাকে অনেকটাই বিপাকে ফেলল বলা যেতে পারে। 

টাকার মুল্য প্রায় রোজই কমছে। যার ধাক্কা লাগছে দেশের অর্থনীতিতে। কিন্তু তাই বলে ছুপ করে বসে থাকা যায় না। এখন এক ডলারের সাপেক্ষে টাকা পৌঁছে গিয়েছে ৭৩.৬০ পয়সারও উপরে। যার ফল ভুগছে গোটা দেশ। তাই অন্য কোন উপায়ে সরকার আয় বাড়ানোর চেষ্টা করে দেখছে। তাই অত্যাবশ্যক নয় এমন পণ্যের উপর আমদানি শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কত শতাংশ হারে বাড়ানো হবে, তা এখনও স্পষ্ট নয়। কিন্তু কার্যকর হচ্ছে আজ থেকেই।

এর জেরে মহার্ঘ হতে চলেছে স্মার্ট ফোন, স্মার্ট ওয়াচ, টেলিফোন, অপটিক্যাল ফাইবার, সুইচ-ইন্টারনেট পরিষেবা প্রদানের সামগ্রী। সমস্যা বাড়বে বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রেও। স্যামসাং, নোকিয়া, অ্যাপেলের মতো সংস্থার মোবাইল হ্যান্ডসেট এবং জ়েডটিই, এরিকসন, সিসকো সিস্টেমস, হুয়াইয়ের মতো নেটওয়ার্ক সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থার জিনিসপত্র আমদানির খরচ বাড়তে পারে।