ব্যাঙ্কে আধার বাধ্যতামূলক, কেন্দ্রের সিদ্ধান্তে ক্ষোভ মমতার

ব্যাঙ্কে আধার বাধ্যতামূলক, কেন্দ্রের সিদ্ধান্তে ক্ষোভ মমতার

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গেলে আধার কার্ড বাধ্যতামূলক করেছে কেন্দ্র সরকার। শুক্রবার এই ঘোষণা করে কেন্দ্র জানিয়েছে ৫০ হাজার টাকা বা তার বেশি যে কোনও লেনদেনের ক্ষেত্রেই এবার আধার বাধ্যতামূলক। এর আগে কেন্দ্র জানিয়েছিল, আগে থেকে চালু অ্যাকাউন্টগুলোতে ৩১ ডিসেম্বরের মধ্যে আধার নাম্বার যুক্ত করতে হবে। তা না হলে অ্যাকাউন্টগুলোকে বন্ধ করে দেওয়া হবে। 
কয়েকদিন আগেই সুপ্রিম কোর্ট কেন্দ্রের আয়কর আইনের সংশোধনীকে বৈধ বলে জানায়। তাতে বলা হয়, প্যান কার্ড পেতে গেলে আধার নাম্বার দিতে হবে। তবে যাঁদের আধার কার্ড নেই তাঁদের প্যান খারিজ করা হবে না। এরপরেই ব্যাঙ্কের অ্যাকাউন্টের ক্ষেত্রেও আধার বাধ্যতামূলক করল সরকার।
কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রবল সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় । তাঁর টুইট, ' ‌ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে আধার বড় বিষয়। যতদিন না ১০০ শতাংশ আধার দেওয়ার কাজ সম্পূর্ণ হচ্ছে ততদিন সরকার যেন তা বাধ্যতামূলক না করে। একতরফাভাবে আধার বাধ্যতামূলক করা হলে দরিদ্রতম, প্রান্তিক মানুষজন ক্ষতিগ্রস্ত হবেন। '‌ 
শুক্রবার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনও ব্যক্তি, কোম্পানি, বা অংশীদারি ব্যাবসায় ৫০ হাজার টাকার বেশি লেনদেন হলেই প্যানের সঙ্গে আধার বা ফর্ম ৬০ জমা দিতে হবে। জুনমাসের ১ তারিখ থেকেই এটা বলবৎ হয়েছে। আধার কার্ড না থাকলে এক জুনের পরেও অ্যাকাউন্ট খোলা যাবে। তবে সে সময় দেখাতে হবে তিনি আধারের আবেদন করেছেন। ছ'‌মাসের মধ্যে আধার নাম্বার জমা দিতে হবে।