নানা রকমের কয়েন কি ধন্দ দূর করছে রিজার্ভ ব্যাঙ্ক, তথ্য জানতে মিসড কল দেওয়ার পরামর্শ

নানা রকমের কয়েন কি ধন্দ দূর করছে রিজার্ভ ব্যাঙ্ক, তথ্য জানতে মিসড কল দেওয়ার পরামর্শ

খুচরো সমস্যা নিয়ে জেরবার গোটা রাজ্য। এছাড়াও রয়েছে কিছু বিভ্রান্তি। ১ টাকার ছোট কয়েন এবং ১০ টাকার বেশ কয়েক রকমের কয়েন বাজারে চলছে। যা মানুষকে বিভ্রান্ত করছে বৈকি। আর এর জেরে মানুষের মধ্যে অসন্তোষ। কেবু বলছেন এই কয়েন নেবেন না তো কেউ বলছেন না নিলে পুলিশে অভিযোগ করবেন। ধন্দ তৈরী হয়েছে গোটা রাজ্যে। এবার সে ব্যাপারেই স্পষ্ট তথ্য জানাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
পঁচিশ পয়সা বা পঞ্চাশ পয়সার কয়েন অচল। কোনও নির্দেশিকা নেই। কিন্তু অঘোষিত নিয়মে এই কয়েন আজকাল আর কেউ নেন না। নোট বাতিলের পর থেকে বাজারে খুচরোর জোগান আরও বেড়েছে। হালফিল পরিস্থিতি এরকম যে, কেউ আর খুচরো নিতেই চাইছে না। এমকী ভিনরাজ্যেও স্থানীয় ক্ষেত্রে বিশেষ কিছু কয়েন বাতিল হয়ে গিয়েছিল। কোথাও আবার গুজবের কারণে কেউ দশ টাকার কয়েন নিতে চাইছিলেন না। ভুয়ো খবরের জেরে দুরকম দশ টাকার কয়েনের একটি নকল বলে প্রচারিত হয়েছিল। শেষমেশ গুজব রুখতে এগিয়ে এসেছিল আরবিআই। কয়েন না নিলে তা অপরাধ হিসেবে গণ্য করা হবে বলেও জানানো হয়েছিল।
সম্প্রতি বিভ্রান্তি দূর করতে আরও একধাপ এগোল কেন্দ্রীয় ব্যাঙ্ক। এবার আম নাগরিককে রীতিমতো মেসেজ করে জানানো হচ্ছে, বাজারে বিভিন্ন ডিজাইনের কয়েন চালু আছে। মুদ্রা যাতে দীর্ঘস্থায়ী হয় সে কারণেই এই পদ্ধতি নিয়েছে আরবিআই। কিন্তু তা নিয়ে বিভ্রান্তির কোনও অবকাশ নেই। প্রত্যেককে মেসেজ করেই ব্যক্তিগত যোগাযোগের মাত্রা বাড়িয়ে কয়েন বিভ্রান্তি দূর করতে উদ্যোগী হয়েছে আরবিআই। এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে ১৪৪৪০ নম্বরে মিসড কল দিতেও বলা হয়েছে। অর্থাৎ সবরকম মুদ্রা যে বৈধ তা এবার ব্যক্তিগতভাবেই সকলকে জানিয়ে দেওয়া হচ্ছে আরবিআই তরফে।