রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক

রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক

সুদের হার এবারও অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। মূল্যবৃদ্ধিকে আয়ত্তে আনতে যা যা করণীয় সেগুলি করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ঋণনীতি পর্যালোচনার শেষে। আর তা করতে গিয়েই সুদের হার অপরিবর্তিত রাখা হলো। তবে ডিজিটাল লেনদেনে উৎসাহ দিতে দোকানে কার্ডে কেনাকাটার রাস্তা আরও সুবিধাজনক করেছে তারা।
এ দিন রেপো রেট (যে হারে রিজার্ভ ব্যাঙ্কের থেকে ধার নেয় বাণিজ্যিক ব্যাঙ্ক) ৬ শতাংশেই ধরে রেখেছে শীর্ষ ব্যাঙ্ক। গভর্নর উর্জিত পটেলের নেতৃত্বাধীন ছয় সদস্যের ঋণনীতি কমিটি এ নিয়ে টানা দু’বারের পর্যালোচনায় সুদ একই রাখার সিদ্ধান্ত নিল। রিভার্স রেপো রেট (আরবিআই যে হারে ধার নেয় বাণিজ্যিক ব্যাঙ্কের থেকে) বেঁধে রাখা হয়েছে ৫.৭৫ শতাংশে। ফলে এখনই গাড়ি-বাড়ি বা শিল্প ঋণে সুদ কমার সুযোগ থাকছে না। এর জেরে হতাশ শিল্পমহল। কারণ তাদের দাবি, বৃদ্ধির চাকায় গতি আনতে সুদ কমানো জরুরি। তবে ব্যাঙ্কিং শিল্পমহল বলছে, সম্প্রতি যে ভাবে মূল্যবৃদ্ধি ফের মাথা তুলছে এবং রাজকোষ ঘাটতি লাগামছাড়া হওয়ার আশঙ্কা দানা বেঁধেছে, তাতে সুদ অপরিবর্তিত রাখা এ বার প্রত্যাশিতই ছিল। তাই অনেকেরই অভিমত, শীর্ষ ব্যাঙ্কের এই নীতি বাস্তবসম্মত।
ঘাটতি নিয়ে আশঙ্কা প্রকাশ করলেও, শীর্ষ ব্যাঙ্ক নতুন করে চলতি অর্থবর্ষের বৃদ্ধির পূর্বাভাসে রদবদল করেনি। এ বারও তাকে সেই ৬.৭ শতাংশেই রেখেছে তারা।