সাধের বাড়ি এখন আরও সস্তা, জিএসটি কমলো ৪%

সাধের বাড়ি এখন আরও সস্তা, জিএসটি কমলো ৪%

শেষবার জিএসটি কাউন্সিলের বৈঠকের পর জানানো হয়েছে আরও বেশ কিছু পণ্যের ওপর জিএসটি কমেছে। তার মধ্যে পড়ছে বাড়ি ক্রয়। প্রধানমন্ত্রী আবাস যোজনার অন্তর্গত ভর্তুকিতে ক্রয়যোগ্য বাড়ির উপর জিএসটি ১২% থেকে কমে হল ৮%। ২০২২-এর মধ্যে প্রত্যেক দেশবাসীর মাথার উপর ছাদ থাকবে বলে যে আশ্বাস দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এই নয়া স্কিম সেই লক্ষ্যকেই পূরণ করবে বলে মনে করা হচ্ছে।
ক্রেডিট লিঙ্কড সাবসিডি স্কিমের আওতায় প্রথম বাড়ি কেনার সময় ২.৭ লক্ষ টাকার ছাড় পাবেন মধ্যবিত্তরা। এই ছাড় মিলবে সর্বোচ্চ ১৬১৫ স্কোয়্যার ফুট (কার্পেট এরিয়া) পর্যন্ত বাড়ি বা অ্যাপার্টমেন্টের জন্য। এক্ষেত্রে ক্রেতার বার্ষিক আয় হতে হবে ১৮ লক্ষ টাকার মধ্যে। এক্ষেত্রে বিল্ট আপ এরিয়া সীমাবদ্ধ থাকতে হবে ২২০০ স্কোয়্যার ফুটের মধ্যে। মেট্রো শহরগুলিতে তিন বেডরুম বিশিষ্ট ফ্ল্যাট এর চেয়ে বেশি বড় খুব একটা দেখা যায় না। বার্ষিক আয়ের উপর ১৮ লক্ষ টাকার ‘ক্যাপ’ যুক্তিগ্রাহ্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
যাঁরা ক্রেডিট লিঙ্কড সাবসিডি স্কিমের আওতায় আসবেন না, তাঁদের ওই একই বাড়ি বা অ্যাপার্টমেন্টের জন্য ১২% হারেই জিএসটি দিতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, এই নয়া সুবিধা রিয়েল এস্টেট ব্যবসাকে চাঙ্গা করতে সাহায্য করবে। ক্রেডাই-এর চেয়ারম্যান গেতাম্বর আনন্দ বলছেন, মধ্যবিত্তরাই এখন সবচেয়ে শক্তিশালী ক্রেতা। সাধ্যের মধ্যে বাড়ি ছাড়া এখন আর কিছুই প্রায় বিক্রি হচ্ছে না। এখন ৪% জিএসটি কমে যাওয়া কিন্তু মুখের কথা নয়। আশা করছি এতে ক্রেতারা আরও বেশি উৎসাহিত হবেন।