গুজরাট নির্বাচনের কারণেই কমলো জিএসটি

গুজরাট নির্বাচনের কারণেই কমলো জিএসটি

গতকাল শুক্রবার জিএসটি-র বৈঠকে প্রায় ২০০-র বেশি পণ্যের জিএসটি কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কিন্তু এর পেছনে কি কারণ থাকতে পারে তা মোটামুটি আন্দাজ করতে পারছেন রাজনৈতিক নেতা থেকে আম জনতা। নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটে বিধানসভার নির্বাচন আসন্ন। এতদিন জিএসটি নিয়ে বিরোধীদের দাবি সত্ত্বেও কোনো পণ্যের জিএসটি কমানো হয়নি। কিন্তু যেহেতু সামনেই গুজরাট নির্বাচন তাই কার্যত ঢেলে সাজানো হলো জিএসটি-র হার। এত দিন যে ২২৮টি পণ্যে ২৮ শতাংশ জিএসটি ছিল, তার ১৭৮টির ক্ষেত্রেই করের হার কমিয়ে ১৮ শতাংশ করা হয়েছে।
বাকি যে ৫০টি পণ্যে এখনও ২৮ শতাংশ কর চাপবে, তার মধ্যে সিমেন্ট, রংয়ের মতো কিছু পণ্য ছাড়া বাকি সবই বিলাসসামগ্রী, দামি ভোগ্যপণ্য বা শরীরের পক্ষে ক্ষতিকারক পণ্য। রেস্তোরাঁয় খাওয়ার খরচ কমাতেও জিএসটি-র হার হল মাত্র ৫ শতাংশ। 
বিরোধীদের অভিযোগ, এ সবই গুজরাটের দিকে তাকিয়ে। টুইটারে কংগ্রেস নেতা পি চিদম্বরমের কটাক্ষ, ' ধন্যবাদ গুজরাত। সংসদ বা সাধারণ বুদ্ধি যা করতে পারেনি, তোমার ভোট তা-ই করে দিল।'  আর বিরোধীদের অভিযোগ কার্যত মেনে নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির মন্তব্য, ' গুজরাট নির্বাচনের জেরে যদি গোটা ভারতের মানুষের কল্যাণ হয় তবে তো ভাল কথা। ' প্রধানমন্ত্রীও বলেছেন, ' জিএসটি পরিষদের সিদ্ধান্তে মানুষের আরও সুবিধা হবে। '