আগামীকাল সাত পুরসভায় নির্বাচন, বৃষ্টি চিন্তা বাড়াচ্ছে

আগামীকাল সাত পুরসভায় নির্বাচন, বৃষ্টি চিন্তা বাড়াচ্ছে

আগামীকাল রাজ্যের সাত পুরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। হলদিয়া, দুর্গাপুর, পাঁশকুড়া, কুপার্স ক্যাম্প, নলহাটি, বুনিয়াদপুর ও ধুপগুড়ি- এই সাতটি পুরসভায় নির্বাচন আগামীকাল। কিন্তু প্রবল বর্ষণ চিন্তা বাড়াল। এভাবে বৃষ্টি চললে ভোটারদের বুথমুখী করানোটা বেশ চ্যালেঞ্জিং হবে বলে মনে করা হচ্ছে। নিম্নচাপ অক্ষরেখা ও মৌসুমি বায়ুর জেরে শুক্রবার রাত থেকেই বৃষ্টি নেমেছে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে। বৃষ্টি চলছে কমবেশি দক্ষিণবঙ্গের সব জেলায়। উত্তরবঙ্গ আবার নতুন করে মুষলধারে বর্ষণ শুরু হয়েছে। দোমোহনী থেকে বাংলাদেশ পর্যন্ত অসংরক্ষিত এলাকায় জারি করা হয়েছে লাল সতর্কতা। সংরক্ষিত এলাকায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। আক্রান্ত প্রায় ৬০ হাজার মানুষ।
আর তার জেরেই চিন্তায় পড়েছেন রাজনৈতিক দলের নেতারা। পরিস্থিতির দিকে নজর রাখছে রাজ্য নির্বাচন কমিশনও। বৃষ্টিতে ভোটাররা বুথে এসে যাতে কোনও সমস্যায় না পড়েন তা নিশ্চিত করতে বলা হয়েছে সংশ্লিষ্ট জেলা প্রশাসনগুলিকে। সেইমতো তৈরি থাকছেন জেলাশাসকরাও। সমস্ত বুথে ত্রিপলের ব্যবস্থা রাখতে বলা হচ্ছে। ভোটাররা যে লাইনে দাঁড়াবেন সেখানে ত্রিপল দিয়ে শেড তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। তবে বৃষ্টির জেরে মানুষ কতটা বুথমুখী হবে তা নিয়ে প্রবল চিন্তায় সকলেই। 
উল্লেখ্য, মেয়াদ উত্তীর্ণ এই সাত পুরসভার প্রায় সবক'টিতেই আপাতত ক্ষমতায় রয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেসের বোর্ড। সাত পুরসভায় সবমিলিয়ে ১৫০টি ওয়ার্ডে ভোট হবে। এর মধ্যে দুর্গাপুর কর্পোরেশনে ভোট হবে ৪৩টি ওয়ার্ডে। বর্তমানে এই পুরসভায় ৩৩ জন তৃণমূল কাউন্সিলর রয়েছেন। ১০টি ওয়ার্ড সিপিএমের দখলে। আসন পুনর্বিন্যাসের পর হলদিয়া পুরসভার ওয়ার্ড সংখ্যা ২৬ থেকে বেড়ে হয়েছে ২৯। এখানে ২১টি ওয়ার্ড তৃণমূলের, ৫টি ওয়ার্ডে জয়ী হয়েছিল সিপিএম। পাঁশকুড়ায় ১৮টি ওয়ার্ডে ভোট হওয়ার কথা। এই পুরসভাও শাসক দলের দখলে। ধূপগুড়ির পুরসভায় ১৬টি ওয়ার্ডে নির্বাচন হবে। তৃণমূল কংগ্রেসের ১৩, সিপিএমের দু'জন ও বিজেপির এক জন কাউন্সিলর রয়েছেন। নলহাটিতে আসন সংখ্যা ১৫ থেকে বেড়ে হয়েছে ১৬। ১৫টি ওয়ার্ডের মধে্য ১১টি তৃণমূলের। বাকি চারটির মধ্যে সিপিএম, বিজেপি একটি করে ও দু'টি ওয়ার্ড কংগ্রেসের দখলে। কুপার্সে ১২টি ওয়ার্ডের মধ্যে ১২টি তৃণমূল কংগ্রেসের। এই পুরসভা আপাতত বিরোধীশূন্য। এবার নতুন পুরসভা হিসাবে আত্মপ্রকাশ করেছে বুনিয়াদপুর। এখানে ওয়ার্ড সংখ্যা ১৪টি। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, সাতটি পুরসভায় ৮০৬টি বুথের জন্য ৩৭২টি ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে।