জানুয়ারীর ব্রিগেড সমাবেশ পিছিয়ে দিল বামফ্রন্ট

জানুয়ারীর ব্রিগেড সমাবেশ পিছিয়ে দিল বামফ্রন্ট

বামেদের ব্রিগেড সমাবেশ পিছিয়ে গেল। ২০১৯ লোকসভা নির্বাচনকে মাথায় রেখে রাজ্যের শাসকদল তৃণমূল ও বিরোধী বিজেপি ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছে। অন্যদিকে বামেদেরও ব্রিগেড সমাবেশ কর্মসূচি রয়েছে। পরিকল্পনা ছিল জানুয়ারীতে ব্রিগেড সমাবেশ করবে বামেরা। তবে তা পিছিয়ে ফেব্রুয়ারীতে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এই সমাবেশে ফ্রন্টের বাইরে থাকা ১৭টি বাম দলকেও যোগ দিতে অনুরোধ জানিয়েছে সিপিএম-সহ ফ্রন্টের নেতারা। আলিমুদ্দিনে বামফ্রন্টের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। তবে দিন চূড়ান্ত হয়নি। বৈঠকের পর ১৭টি বাম দলের সঙ্গেও বৈঠক করেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। সেখানেই বিষয়টি চূড়ান্ত হয়েছে।

বামফ্রন্ট সূত্রে খবর, জানুয়ারিতে বিজেপির সমাবেশ রয়েছে ব্রিগেডে। তাই কোনওরকম বিতর্কে জড়াতে চাইছেন না বামেরা। সেজন্যই ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহকেই ব্রিগেড সমাবেশের জন্য বেছে নেওয়া হয়েছে। ১৭টি বাম দলকে এই মর্মে প্রচার চালানোর অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি ৬ ডিসেম্বর রাজ্যে সাম্প্রদায়িক বিরোধী মহামিছিল করবে বাম দলগুলি। কলকাতার জেলা সিপিএমকে এই মহামিছিল সংগঠিত করার মূল দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়াও জানুয়ারি মাসের ৮ ও ৯ তারিখে দেশজুড়ে শ্রমিক সংগঠনগুলি যে ধর্মঘটের ডাক দিয়েছে তাতেও পূর্ণ সম্মতি জানানো হয়েছে এদিনের বামফ্রন্টের বৈঠকে।