পাহাড় জুড়ে শোকমিছিল, জমায়েত বুঝিয়ে দিল মোর্চা দুর্বল নয়

পাহাড় জুড়ে শোকমিছিল, জমায়েত বুঝিয়ে দিল মোর্চা দুর্বল নয়

গতকাল পাহাড়জুড়ে পালিত হল শোকমিছিল। মারা যাওয়া মোর্চাকর্মীদের মৃতদেহ নিয়ে এ দিন চকবাজারে টানটান উত্তেজনার মধ্যে মিছিল হয়। সেখানে স্লোগান ছিল ' এসপি গো ব্যাক '। অবশ্য মুখ্যমন্ত্রীকে নিয়েও স্লোগান দেওয়া হয়। হাজির ছিল প্রচুর পুলিশ ও আধা সেনা। শেষ অবধি বড় কোনও গোলমাল হয়নি।
যদিও দার্জিলিঙে এই মিছিলের পরে খুবই উৎসাহিত মোর্চার মাঝারি নেতারা। তার কারণও ছিল। একে তো গুরুঙ্গের ডাকে পাহাড়ের বিভিন্ন প্রান্ত থেকে হাজার আষ্টেক লোক এসেছিলেন দার্জিলিঙে। তার উপরে সকালে সংখ্যালঘুদের একটি শান্তি মিছিল হয়। সেখান থেকেও গোর্খাল্যান্ডের দাবি ওঠে। কার্শিয়াং, কালিম্পঙেও মিছিল করে মোর্চা।
মোর্চার শীর্ষ নেতৃত্ব যেখানে হাজির নেই, সেখানে এত বড় মিছিল ও জমায়েত থেকে বোঝা যাচ্ছে, মোর্চা মোটেও দুর্বল হয়ে পড়েনি। এদিন মোর্চা বিধায়ক অমর সিংহ রাই বলেন, ' রাজ্য সরকার পাহাড় থেকে এত নিরাপত্তা বাহিনী তুলে নিলেই পাহাড় স্বাভাবিক হবে। আমরাও আলোচনায় বসার কথা ভাবব। ' 
এ দিন বড় কোনও গোলমাল না হওয়ায় স্বস্তিতে পুলিশও। তিন ঘণ্টা ধরে স্লোগান পর্ব এবং পরে চকবাজার জুড়ে এই মিছিল হয়েছে। অবশ্য পুলিশের বক্তব্য, শোক মিছিল নিয়ে তারা কোনও প্রতিরোধের রাস্তায় যাবে না, এটাই ছিল সিদ্ধান্ত। যদিও যে কোনও উত্তেজক পরিস্থিতির মোকাবিলায় পুলিশ, আধা সেনা ও সেনা জওয়ানরা চকবাজার লাগোয়া প্রতিটি বাড়ি, গলির উপরের চাতাল, ছাদ, ব্যালকনির দখল নিয়েছিলেন।