মেদিনীপুরে সভার আগে মোদীর বিরুদ্ধে কৃষক বঞ্চনার অভিযোগ রাজ্যের

মেদিনীপুরে সভার আগে মোদীর বিরুদ্ধে কৃষক বঞ্চনার অভিযোগ রাজ্যের

১৬ জুলাই মেদিনীপুরে প্রধানমন্ত্রীর সভা রয়েছে। সে দিন ধানের সহায়ক মূল্য বাড়ানো থেকে শুরু করে কৃষিক্ষেত্রে বিজেপি সরকার যে সব প্রকল্প গ্রহণ করেছে, মোদী সেগুলি তুলে ধরবেন বলে জানাচ্ছে বিজেপি। কিন্তু রাজ্য সরকারের অভিযোগ, মুখে কৃষক কল্যাণের কথা বললেও পশ্চিমবঙ্গের প্রাপ্য বরাদ্দ প্রতি বছর কমিয়ে যাচ্ছে কেন্দ্র। বরাদ্দ টাকার সবটা দেওয়াও হচ্ছে না কখনও কখনও।

পূর্ব ভারতে সবুজ বিপ্লব আনতে একটি বিশেষ প্রকল্প হাতে নিয়েছে মোদী সরকার। পূর্বাঞ্চলের চার-পাঁচটি রাজ্য এই খাতে টাকা পায়। চাষের এলাকা, জমির উর্বরতা, উৎপাদনশীলতা এবং চাষির প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে সেই টাকা খরচ হওয়ার কথা। এই খাতেও প্রতি বছর টাকা কমাচ্ছে কেন্দ্র। বরাদ্দ টাকা পেতেও বছর গড়িয়ে যাচ্ছে।

কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়ের কথায়, প্রধানমন্ত্রীর জেনে রাখা উচিত, এ রাজ্যের চাষিরা ভালই আছেন। এখানে চাষিরা আত্মহত্যা করেন না। প্রধানমন্ত্রী যদি রাজ্যের বরাদ্দ টাকা সময়ে পাঠান, তা হলে কৃষক কল্যাণে তা খরচ করা যায়।

যা শুনে বিজেপির সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় বলেন, মোদী সরকার কখনও টাকা দেওয়ার ক্ষেত্রে পক্ষপাত করে না। যে রাজ্য যেমন কাজ করে সেই অনুপাতে টাকা ভাগাভাগি হয়। অধিকাংশ কৃষি প্রকল্পেই রাজ্য ব্যর্থ।