ত্বকের যত্নে কলা

ত্বকের যত্নে কলা

কলা আমাদের শরীরে প্রয়োজনীয় আয়রনের চাহিদা মেটায়। তার সাথে সাথে শরীরের বহিরাংশের যত্নেও ব্যবহার করা হয় কলা। কি কি সমস্যায় কলা রূপচর্চায় কাজে আসে জেনে নেওয়া যাক:

# ত্বকের আদ্রতা বজায় রাখে: 
কলাতে উপস্থিত ভিটামিন এ ত্বকের অন্দরে প্রবেশ করার পর হারিয়ে যাওয়া আদ্রতা ফিরিয়ে আনে। নানা সময়ে হওয়া স্কিন ড্যামেজও ধীরে ধীরে ঠিক হতে থাকে নিয়মিত কলার ব্যবহারে। ত্বকের শুস্কভাব দূর করতে কলার সঙ্গে অল্প পরিমাণে মধু মিশিয়ে মুখে লাগান, উপকার পাবেনই।

# ত্বক উজ্জ্বলতা বাড়াতে: 
অল্প সময়েই ত্বককে উজ্জ্বল এবং সুন্দর করে তুলতে কলা ব্যবহার করুন। এর ভিটামনি সি ত্বকের গভীরে প্রবেশ করে ত্বকের পুষ্টির ঘাটতি মেটায় ও টক্সিক উপাদানের নির্গমনে সাহায্য করে। ত্বকের ঔজ্জ্বলতা বাড়াতে একটা কলা চটকে নিন। তারপর তাতে পরিমাণ মতো লেবুর রস মিশিয়ে নেওয়ার পর সেটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর হলকা গরম জল দিয়ে মুখটা ধুয়ে নিন।

# ব্রণর প্রকোপ কমায়: 
কলার খোসা নিয়ে তার ভিতরের সাদা আংশটি মুখের যে যে জায়গায় ব্রণ হয়েছে সেখানে ভাল করে ঘষতে থাকুন। যখন দেখবেন কলার খোসার সাদা অংশটি খয়েরি রং নিয়েছে, তখন হালকা গরম জল দিয়ে ভাল করে মুখটা ধুয়ে নিন। এমনটা নিয়মিত করতে পারলে ব্রণ কমবে।

# ত্বকের বয়স কমে: 
কলার সঙ্গে একটা অ্যাভোকাডে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। তারপর মিশ্রনটি মুখে লাগিয়ে কম করে ২০ মিনিট অপেক্ষা করে মুখটা ধুয়ে নিন। প্রতিদিন যদি এই ঘরোয়া মিশ্রণ কাজে লাগাতে পারেন, তাহলে অল্প দিনেই বলিরেখা কমতে শুরু করেছে।