লাবণ্যময় ত্বক পেতে কার্যকরী পেঁপের ফেসমাস্ক

লাবণ্যময় ত্বক পেতে কার্যকরী পেঁপের ফেসমাস্ক

দীপ্তিময় ও উজ্জ্বল ত্বক পেতে খুব কার্যকরী পেঁপে। পেঁপে ভিটামিন এ, সি, ই ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর যা ত্বকের রুক্ষতা দূর করে ত্বক মসৃণ ও লাবণ্যময় করে তোলে।
এছাড়া পেঁপের বিটা ক্যারোটিন ও এনজাইম উপাদান ত্বকের জন্য ভীষণ উপকারী। এটি বলিরেখা পড়তে বাধা প্রদান করা ছাড়াও ত্বকের লাবণ্য বাড়িয়ে তোলে। দেখে নিন পেঁপের কয়েকটি ফেসমাস্ক। 

* পেঁপে, মধু ও লেবুর ফেসমাস্ক

১\৪ পাকা পেঁপে, ১ টেবিল চামচ মধু, আধা টেবিল চামচ লেবুর রস লাগবে। পাকা পেঁপে ভালোভাবে চটকে নিন। এবার মধু ও লেবুর রস এতে মিশিয়ে নিন। এই পেস্ট আপনার পরিষ্কার করে ধোওয়া ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রাখুন এবং শুকিয়ে যেতে দিন।তারপর হালকা গরম জল দিয়ে এই মাস্ক ত্বক থেকে তুলে ফেলুন এবং শেষে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

* পেঁপে, কলা ও শশার ফেসমাস্ক

১\৪ পাকা পেঁপে, ১\৪ শশা, ১\২ পাকা কলা লাগবে। সব উপকরণ একসাথে মিশিয়ে মিহি করে ব্লেন্ড করুন। এবার এই মিহি পেস্ট আপনার মুখের চোখ ও ঠোঁটের এরিয়া বাদ দিয়ে সম্পূর্ণ ত্বকে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন এবং এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। পরের বার ঠাণ্ডা জল মুখ ভালোভাবে ধুয়ে নিন। এই ফেসমাস্ক আপনার ত্বকের বলিরেখা প্রতিরোধ করবে ও ত্বক সতেজ রাখবে।

* পেঁপে ও ডিমের সাদা অংশর ফেসমাস্ক

১\৪ পেঁপে, ১ টা ডিমের সাদা অংশ লাগবে। পেঁপে চটকে নিন। ডিমের সাদা অংশ নিয়ে চামচ দিয়ে ততক্ষণ নাড়তে থাকুন যতক্ষণ না এটি ফেনা আকার ধারণ না করে। এবার পেঁপে এই ডিমের সাদা অংশের সাথে ভালোভাবে মিশিয়ে নিন। আপনার ত্বকে এই মাস্ক লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন এবং হালকা গরম জল দিয়ে মাস্ক তুলে ফেলুন আর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। এই মাস্ক আপনার ত্বকের পিম্পল সারিয়ে তোলে এবং সাথে সাথেই ত্বকের তারুণ্য ধরে রাখে।