তৈলাক্ত ত্বকের যত্ন

তৈলাক্ত ত্বকের যত্ন

সব ধরনের ত্বকের ক্ষেত্রেই কিছু সমস্যা থাকে। তবে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে সমস্যা একটু বেশি। তবে সঠিক যত্ন করলে তৈলাক্ত ত্বকই সবচেয়ে সুন্দর। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে মূলত যে সমস্যা দেখা যায় তা হলো ব্রণ-র সমস্যা। তৈলগ্রন্থি থেকে অতিরিক্ত তেল ক্ষরণের ফলে এটা হয়ে থাকে। তাই চাই উপযুক্ত পরিচর্যা। মুখের ত্বকে অতিরিক্ত তেল জমতে দেবেন না। তাহলে এই সমস্যা থেকে অনেকটাই রেহাই মিলবে। এখানে তৈলাক্ত ত্বক ভালো রাখার কয়েকটি উপায় দেওয়া হলো।

* দিনের মধ্যে অবশ্যই অন্তত দু'বার মুখ পরিস্কার করুন। তৈলাক্ত ত্বকের উপযোগী ভালো কোনো ক্লেন্জার ব্যবহার করুন।

* ঠান্ডা হাজেল বা গোলাপজল মুখটা গরম জল দিয়ে ধোয়ার পর মুখের প্রাকৃতিক টোনারের কাজ করে। এতে রোমছিদ্র বন্ধ হবে। এতে এটা নোংরা আর ধুলোর থেকে অনেক দুরে থাকবে। প্রাকৃতিক টি ট্রি অয়েল ও তৈলাক্ত আর ব্রণ যুক্ত তকের জন্যে খুব লাভকারী হয়।

* কোনো প্রাকৃতিক স্ক্রাব দিয়ে মুখটা এক্সফলিইয়েট করলে মুখের মৃত কোষ, নোংরা আর তেল বের করতে সাহায্য হয়। সেক্ষেত্রে ওটমিল, বাদাম, সি সল্ট, আপেল বা বেকিং পাউডার দিয়েও স্ক্রাব বানাতে পারেন।

* তৈলাক্ত ত্বক ভালো রাখতে হলে চুল অপরিস্কার রাখা চলবে না। তৈলাক্ত শ্যাম্পু ব্যবহার করবেন না। সপ্তাহে দু'বার চুল ও স্কাল্প পরিস্কার করুন। তাহলে মুখের ত্বকও ভালো থাকবে।