ব্ল্যাক হেডস তুলতে ঘরোয়া মাস্ক

ব্ল্যাক হেডস তুলতে ঘরোয়া মাস্ক

জেদি ব্ল্যাক হেডস তুলতে হিমশিম খেতে হচ্ছে? তাহলে এটি পড়ুন। ব্ল্যাক হেডস হলো ত্বকের অন্যতম একটি সমস্যা। সাধারণত নাক এবং ঠোঁটের চারপাশে ব্ল্যাক হেডস দেখা দেয়। লোমকূপের তেল, ব্যাকটেরিয়া ও মৃত কোষ বন্ধ হওয়ার ফলে ব্ল্যাক হেডস দেখা দেয়। ব্ল্যাক  হেডস দূর করতে পিল অফ মাস্ক বেশ কার্যকর। এটি ত্বক থেকে ব্ল্যাক হেডস দূর করে ত্বক পরিষ্কার করে থাকে। এমন কি ত্বকের কালো দাগ দূর করতেও এটি বেশ কার্যকর। কিভাবে ঘরোয়া উপায়ে তৈরী করবেন ব্ল্যাক হেডস তোলার মাস্ক, জেনে নিন-

# ডিমের সাদা অংশ
ডিমের সাদা অংশ পুরো মুখে বিশেষ করে ব্ল্যাক হেডসের জায়গায় লাগিয়ে নিন। ডিমের সাদা অংশের উপর টিস্যু পেপার দিয়ে চাপুন কিছুক্ষণ। এরপর আবার ডিমের সাদা অংশ দিন। শুকানোর জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেলে টিস্যু পেপার তুলে ফেলুন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

# দুধ এবং মধুর মাস্ক
দুধ হালকা গরম করে এর সাথে মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। বিশেষ করে নাক, ত্বক যেখান ব্ল্যাক হেডস রয়েছে সেখানে ব্যবহার করুন। এই মিশ্রণের উপর তুলোর স্ট্রিপ ব্যবহার করুন। ২০ মিনিট পর এটি সরিয়ে ফেলুন। জল দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজ ব্যবহার করুন।

# দারুচিনি
ব্ল্যাক হেডস দূর করে এবং পুনরায় হওয়ার সম্ভাবনা কমায় দারুচিনি। মধুর সঙ্গে ১ চা-চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। রাতে ঘুমানোর আগে এই পেস্ট আক্রান্ত স্থানে লাগিয়ে ঘুমাতে হবে। সকালে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। টানা ১০ দিন ব্যবহারেই ভালো ফল পাওয়া যাবে।

# বেকিং সোডা
দুই টেবিল-চামচ বেকিং সোডা জলে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। ত্বকের যেখানে ব্ল্যাক হেডসের সমস্যা আছে সেখানে এই পেস্ট লাগিয়ে হালকা হাতে মাসাজ করতে হবে। কিছুটা শুকিয়ে আসলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দু্ই থেকে তিনদিন এটি ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

# ডিমের কুসুম ও জিলেটিন
ডিমের সাদা অংশের মতো ডিমের কুসুমও ব্ল্যাক হেডস দূর করতে বেশ কার্যকর। ডিমের কুসুমের সাথে সামান্য পরিমাণ জেলোটিন এবং দুধ মেশান। এই মিশ্রণটি অল্প আঁচে গরম করুন। মিশ্রণটি ঠান্ডা হয়ে এলে এটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে মাস্কটি ত্বক থেকে তুলে ফেলুন। তারপর ঠান্ডা  জল দিয়ে ধুয়ে ফেলুন।