টাকা লুটছে কোম্পানি, মাছি তাড়াচ্ছে ক্যাব মালিকরা

টাকা লুটছে কোম্পানি, মাছি তাড়াচ্ছে ক্যাব মালিকরা

একসময়ে ওলা, উবেরে গাড়ি  দিয়ে মাসে লাখ টাকা আয়ের স্বপ্ন দেখিয়ে ছিল গাড়ি কোম্পানিগুলি, সেই লোভে অনেকেই গাড়ি কিনে ওলা উবেরের মতো অ্যাপ পরিষেবায় গাড়ি দিয়ে ছিলেন, অফারে চলছিল গাড়ি। অনেকের কাছে অফার থাকায় অনেক কম পরিমান মূল্যে যাতায়াত করতে পারেন। কিন্তু আসলে লাভের গুড় পিঁপড়েয় খাচ্ছে গাড়ি মালিকদের। তাই অভিযোগ উঠল গাড়ি সংস্থাগুলির বিরুদ্ধে।

আসলে গাড়ি  মালিকদের দাবি, আগে প্রতিমাসে ভালোই আয় হতো। কিন্তু তার পরিমান এখন একদম কম। কারণ, ক্যাব কোম্পানিরা একটু নজর ফেরালেই টাকা উলাট পালট করে দিচ্ছে বলেই অভিযোগ। তাই ঋণ  নিয়ে গাড়ি কিনে শোধ দিতে হচেছে নিজেদের। রাজ্য সরকার বেকার যুবক যুবতিদের স্বনির্ভর করার জন্য এনেছে গতিধারা প্রকল্প। সেই প্রকল্পে গাড়ি নিয়ে অনেকেই অ‍্যাপভিত্তিক ক‍্যাব সংস্থায় দিয়েছেন। বর্তমানে দেখা যাচ্ছে এ প্রকল্পে আগ্রহ হারাচ্ছেন অনেকে। তেমনই একজন হেনা দাস। গতিধারা প্রকল্পের জন্য আবেদন করেও এখন গাড়ি দিতে চাইছেন না। কারণ, ওই একটাই। লাভ নেই। বললেন, 'যদি লাভই না থাকে তাহলে গাড়ি নিয়ে কী করব।'

আসসলে প্রতি ট্রিপের  জন্য চালকদের ষাট টাকা করে দিতে হয়। আর ট্যাক্স পঁচিশ শতাংশ কেটে টাকা দেয় কোম্পানি। এই হিসেবে মাসের শেষে দেখা যায় হিসেবের গড়মিল। বিল থেকে অনেক টাকাই কাটা যাচ্ছে বলে অভিযোগ।