বিশ্বের দ্রুততম  স্পোর্টস কার আনছে চিন

বিশ্বের দ্রুততম  স্পোর্টস কার আনছে চিন

চিনের বাজার এখন সরগরম,ফেরও স্পোর্টস কার নিয়ে হাজর হচ্ছে চিন,আগামী সপ্তাহেই বাজারে আসবে বলেই খবর, প্রতি ঘণ্টায় ২৪৯ কিলোমিটার গতিবেগ তুলতে পারবে, এমন গাড়ি,দুই সিটের এই ইলেকট্রিক স্পোর্টস কার ১০০ কিলোমিটার পৌঁছে দেবে ৩.৯ সেকেন্ডে।

২৫০ কিমি-রও বেশি বেগে ছোটে এই গাড়ি ১.৯ সেকেন্ডে টেসলার এই গাড়ি 'রোডস্টার' শূন্য থেকে ১০০ কিমি-তে গতিতে পৌঁছে যাবে বলে দাবি করেছেন সংস্থার প্রধান এলন মাস্ক। ৮.৯ সেকেন্ডে কোয়ার্টার মাইল রাস্তা অতিক্রম করার ক্ষমতা রয়েছে 'রোডস্টার'-এর। সর্বোচ্চ গতি ২৫০কিলোমিটারেরও বেশি।

রোডস্টার'-এর দাম টেসলার এই ইলেক্ট্রনিক কারটি যদি কিনতে চান তাহলে আপনার পকেট থেকে খসাতে হবে ২,০০,০০০ ডলার। তার আগে ৫০,০০০ ডলার দিয়ে গাড়িটি বুক করতে হবে। তবে, টেসলার 'রোডস্টার ফাউন্ডারস সিরিজ' কিনতে হলে আপনাকে খসাতে হবে ২,৫০,০০০ ডলার।
 

গাড়িটির বডি তৈরি কার্বন ফাইবার দিয়ে। এই গাড়ির ইঞ্জিন ২৮৫ হর্সপাওয়ার ক্ষমতাসম্পন্ন। এছাড়া ২১০ কিলোওয়াট ইলেকট্রিক মোটর রয়েছে SP:01 নামের এই গাড়িতে।ব্যবহারকারীরা অ্যাপের মাধ্যমেই খুঁজে নিতে পারবে আশেপাশে কোথায় রাস্তার ধারে চার্জিং পয়েন্ট রয়েছে। গাড়ি থেকে দূরে থাকলেও অ্যাপের মাধ্যমে দেখে নেওয়া যাবে, গাড়ির অবস্থান আর ব্যাটারিতে চার্জের পরিমাণ। এখনও পর্যন্ত গাড়ির দাম জানানো হয়নি শীঘ্রই তা জানানো হবে। প্রথম কে এই গাড়ির মালিক হচ্ছেন তা খুব শীঘ্রই জানাবে সংস্থা।